thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

চুল পাকা রোধে পেঁয়াজের তেল

২০২১ এপ্রিল ২২ ১৫:০৯:২২
চুল পাকা রোধে পেঁয়াজের তেল

দ্য রিপোর্ট ডেস্ক: আমাদের আশেপাশে এমন অনেকেই আছেন যাদের অল্পবয়সে চুল পাকা শুরু হয়েছে। সাধারণত মাথার চামড়ায় পর্যাপ্ত ভিটামিন ও মিনারেল এর অভাবে চুল পাকতে পারে। আর তরুণ বয়সে পাকা চুল অনেক বিব্রতকর একটি ব্যাপার। অল্প বয়সে চুল পাকার ফলে অনেকেই সবসময় অস্বস্তিতে ভোগেন। কোন সামাজিক বা পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতেও দ্বিধাবোধ করেন। অল্প বয়সে যাদের চুল পাকে তাদের চুল পাকা রোধ করতে পেঁয়াজের তেল বেশ কার্যকর। এই তেল নতুন করে চুল গজাতেও বেশ সহায়ক। আর এই পেঁয়াজের তেল তৈরি করতে পারেন বাসাতেই। এক বছর পর্যন্ত বয়ামে সংরক্ষণ করা যাবে এই তেল।

যেভাবে পেঁয়াজের তেল বানাবেন

উপকরণ

নারকেল তেল- ১ কাপ, মেথি দানা- ১ টেবিল চামচ, পেঁয়াজ- মিডিয়াম সাইজের ২টি, রসুন- ১/৪ কাপ, সরিষার তেল- ১/৪ কাপ ও ২/৩ কাপ, কারি পাতা- আধা কাপ, ভিটামিন ই ক্যাপসুল- ৫টি (ছোট আকারের)

তৈরি পদ্ধতি

মেথি দানা ২ টেবিল চামচ পানিতে ভিজিয়ে রাখুন ২ ঘণ্টা। পেঁয়াজ বড় টুকরো করে ব্লেন্ডারে দিয়ে দিন। রসুনের কোয়া ও ১/৪ কাপ সরিষার তেল দিয়ে দিন। মিহি করে ব্লেন্ড করে নিন। মিশ্রণে কারি পাতা ও ভিজিয়ে রাখা মেথি দানা দিয়ে আবারও ব্লেন্ড করুন।

মোটা তলানিযুক্ত আয়রনের কড়াইয়ে নারকেল তেল ও ২/৩ কাপ সরিষার তেল দিন। ভালো করে মিশিয়ে দিন। চুলার আঁচ একদম মৃদু থাকবে। ব্লেন্ডারে তৈরি করা মিশ্রণটি দিয়ে দিন। ৪০ থেকে ৪৫ মিনিট চুলায় রেখে নাড়ুন অনবরত। নামিয়ে একটি ছাঁকনির উপর পাতলা কাপড় বিছিয়ে আলাদা করে নিন তেল। এই তেল কাঁচের বয়ামে ভরে সংরক্ষণ করতে পারবেন এক বছর পর্যন্ত। পেঁয়াজের মিশ্রণটিও ফ্রিজে রেখে ব্যবহার করতে পারবেন হেয়ার প্যাক হিসেবে।

(দ্য রিপোর্ট/আরজেড/২২ এপ্রিল, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর