thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

চট্টগ্রামে ফের সক্রিয় হিযবুত তাহরীর, আটক ১

২০১৪ মার্চ ২২ ১৩:৩০:৩৭
চট্টগ্রামে ফের সক্রিয় হিযবুত তাহরীর, আটক ১

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম : চট্টগ্রামে আবারও সক্রিয় হয়ে উঠেছে নিষিদ্ধঘোষিত সংগঠন হিযবুত তাহরীর। মহানগরীর বিভিন্ন স্থানে ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকায় তারা সংঘবদ্ধভাবে কাজ চালিয়ে যাচ্ছে। শুক্রবার রাতে প্রচারপত্রসহ হিযবুত তাহরীরের এক কর্মীকে আটক করেছে পুলিশ।

এতদিন বিশ্ববিদ্যালয়ে রাতের অন্ধকারে বিভিন্ন ব্যানার, পোস্টার সাঁটানো ও শাটল ট্রেনে সরকারবিরোধী বিভিন্ন লিফলেট বিতরণের মধ্যে হিযবুত তাহরীর কার্যক্রম সীমাবদ্ধ থাকলেও তা এখন শ্রেণীকক্ষে ঢুকে গেছে। প্রথম বর্ষের শিক্ষার্থীদের মগজধোলাই করতেই তারা এ সব করছে। তাছাড়া বিভিন্ন অনুষদের প্রথম বর্ষের শ্রেণীকক্ষে ঢুকেই তারা আওয়ামী-বিএনপিবিরোধী লিফলেট বিতরণ করে উধাও হয়ে যাচ্ছে। বুধবার ও বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন, সমাজবিজ্ঞান অনুষদ, বিজ্ঞান অনুষদ ও কলা অনুষদের ঝুপড়িতে তাদের প্রকাশ্যে লিফলেট বিতরণ করতে দেখা গেছে। বুধবার সমাজবিজ্ঞান অনুষদের সামনে কয়েকজন হিযবুত সদস্যকে লিফলেট বিতরণ করতে দেখা যায়। এ সময় শিক্ষার্থীরা পুলিশকে খবর ও ধাওয়া করলে তারা পালিয়ে যায়।

প্রত্যক্ষদর্শী অনেক শিক্ষার্থী জানান, হিযবুত সদস্য অনেককেই তারা আগে থেকেই চিনতেন, ক্যাম্পাসে তাদের দেখা যায়। কিন্তু তাদের নাম ও কোন বিভাগে পড়ে তা জানেন না।

শিক্ষার্থীদের কাছে বিতরণ করা ওই সব লিফলেটে ইসলাম রক্ষার্থে বিভিন্ন ভ্রান্ত ব্যাখ্যা প্রচার করছিল তারা। তাছাড়া এ সব লিফলেটের সবই বর্তমান শিক্ষাব্যবস্থা ও আওয়ামী-বিএনপিবিরোধী উস্কানিমূলক প্রচারপত্র।

সচেতন শিক্ষার্থীদের দাবি, বিশ্ববিদ্যালয় প্রশাসন এহেন সরকারবিরোধী, বিদ্রোহী ও উস্কানিমূলক প্রচারণাকারীদের চিহ্নিত করে আটক করতে না পারলে বিশ্ববিদ্যালয়ে আবারও মৌলবাদীরা শক্তিশালী হয়ে উঠবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সিরাজ উদ-দৌল্লাহ বলেন, ‘লিফলেট বিতরণের কথা শুনেছি। হিযবুত সদস্যদের শনাক্ত করার চেষ্টা চলছে।’

এদিকে নগরীর কোতোয়ালি, আন্দরকিল্লা, জামালখান, ওয়াসা, আগ্রাবাদ এলাকায় প্রকাশ্যে তৎপরতা শুরু করেছে হিযবুত তাহরীর। তারা প্রকাশ্যে এখন লিফলেট বিলি করছে। তাছাড়া বিভিন্ন পত্রিকা অফিসে প্রচারপত্র পাঠাচ্ছে তারা।

নগরীর পাঁচলাইশ থানার ওআর নিজাম রোড থেকে প্রচারপত্র বিলির সময় হিযবুত তাহরীরের এক কর্মীকে আটক করেছে পুলিশ। শুক্রবার রাত ১২টার দিকে তাকে আটক করা হয়।

ফয়েজ আহমদ নোমান (৩০) নামে ওই কর্মী নগরীর আগ্রাবাদের বেসরকারি একটি শিপিং কোম্পানির কর্মকর্তা বলে জানিয়েছে পুলিশ।

পাঁচলাইশ থানার উপ-পরিদর্শক (এসআই) আমির হোসেন জানান, নোমানসহ হিযবুত তাহরীরের কয়েকজন কর্মী ওআর নিজাম রোড এলাকায় শুক্রবার সন্ধ্যায় প্রচারপত্র বিলি করেছিল। পুলিশ খবর পেয়ে ওই এলাকায় গেলে তারা পালিয়ে যায়। তাদের ধরার জন্য পুলিশ আশপাশের এলাকায় অবস্থান নেয়। সূত্রের দেওয়া তথ্য অনুযায়ী নোমান গভীর রাতে ওআর নিজাম রোডের এক নম্বর সড়কে ওয়েল পার্ক হোটেলের সামনে এলে পুলিশ তাকে আটক করে। তার শরীরে তল্লাশি চালিয়ে রাষ্ট্রবিরোধী উসকানিমূলক বক্তব্যসমৃদ্ধ পাঁচটি প্রচারপত্র পায় পুলিশ।

নগর পুলিশের উপকমিশনার বাবুল আক্তার দ্য রিপোর্টকে জানান, জঙ্গিবাদকে কোনোভাবেই প্রশ্রয় দেওয়া হচ্ছে না। এদের কিছু কার্যক্রম আমরা লক্ষ্য করছি। পুলিশ অভিযান শুরু করেছে। গতরাতে একজনকে আটক করেছে।

(দ্য রিপোর্ট/কেবি/এএস/আরকে/মার্চ ২২, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর