thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

১০ বছরে এডিপির প্রায় ৮৫ শতাংশ বাস্তবায়িত: পরিকল্পনামন্ত্রী

২০২১ জুন ১৬ ১৮:০১:৫৬
১০ বছরে এডিপির প্রায় ৮৫ শতাংশ বাস্তবায়িত: পরিকল্পনামন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক: গত ১০ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপির) প্রায় ৮৫ শতাংশ বাস্তবায়িত হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আজ বুধবার (১৬ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ভোলা-৩ আসনের সরকারি দলের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ সংক্রান্ত তথ্য তুলে ধরেন।

মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, ১০ বছরে মোট ১১ লাখ ৯৮ হাজার ১৮১ কোটি টাকার এডিপির বিপরীতে খরচ হয়েছে ১০ লাখ ১৪ হাজার ৯৫২ কোটি টাকা। শতাংশ হিসাবে বাস্তবায়নের হার ৮৪ দশমিক ৭১ ভাগ। অবশ্য এ হিসাবটিতে চলতি ২০২০-২১ অর্থ বছরের ১১ মাসের (মে/২১ পর্যন্ত) তথ্য এসেছে। চলতি মাসের এডিপি বাস্তবায়ন যুক্ত হলে এই হার কিছুটা বাড়বে।

পরিকল্পনা মন্ত্রী গত ১০ বছরের এডিপি বাস্তবায়নে তথ্য তুলে ধরেন। এতে দেখা গেছে, একটি পূর্ণাঙ্গ অর্থ বছর হিসেবে গত বছর ২০১৯-২০ অর্থবছরে এডিপি বাস্তবায়ন সবচেয়ে কম ছিল। গত অর্থবছরে এডিপি ৮০ দশমিক ৩৯ শতাংশ বাস্তবায়ন হয়। চলতি ২০২০-২১ অর্থ বছরের ১১ মাসে এডিপি বাস্তবায়ন হয়েছে ৫৮ দশমিক ৩৬ শতাংশ। সরকারের পক্ষ থেকে আগেই বলা হয়েছে কোভিড-১৯ এর প্রভাবে ও বিশ্বের অন্যান্য দেশের কারণে চলতি ও বিগত অর্থবছরে এডিপি বাস্তবায়ন হার কম।

পরিকল্পনা মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, গত ১০ বছরের মধ্যে সবচেয়ে বেশি এডিপি বাস্তবায়িত হয়েছে ২০১৮-১৯ অর্থবছরে। ওই অর্থ বছরে বাস্তবায়নের হার ৯৪ দশমিক ৬৬ শতাংশ। অন্য অর্থ বছরগুলোর বাস্তবায়ন হার ছিল ৯০ শতাংশের বেশি।

২০১১-১২ অর্থবছরে ৪১ হাজার ৮০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৩৮ হাজার ২৩ কোটি (৯২.৫৬ শতাংশ)।২০১২-১৩ অর্থবছরে ৫৭ হাজার ৩৮৮ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৫২ হাজার ৫১০ কোটি (৯১.৫০ শতাংশ)।২০১৩-১৪ অর্থবছরে ৬৩ হাজার ৯৯১ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৫৯ হাজার ৭৫৯ কোটি (৯৩.৩৯ শতাংশ)। ২০১৪-১৫ অর্থবছরে ৭৮ হাজার ৮৩৬ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৭১ হাজার ১৪৪ কোটি (৯১.৪০ শতাংশ)।২০১৫-১৬ অর্থবছরে ৯৩ হাজার ৯০৫ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৮৭ হাজার ৬৭ কোটি (৯২.৭২ শতাংশ)।২০১৬-১৭ অর্থ বছরে এক লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৭ হাজার ৮৫ কোটি (৮৯.৭৬ শতাংশ)। ২০১৭-১৮ অর্থ বছরে এক লাখ ৫৭ হাজার ৫৯৪ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি (৯৪.১১ শতাংশ)। ২০১৮-১৯ অর্থ বছরে এক লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৬৭ হাজার ১৮৬ কোটি (৯৪.৬৬ শতাংশ)। ২০১৯-২০ অর্থ বছরে দুই লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৬১ হাজার ৭৪১ কোটি (৮০.৩৯ শতাংশ)। চলতি ২০২০-২১ অর্থ বছরে দুই লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে ১১ মাসে (মে/২১ পর্যন্ত) খরচ হয় এক লাখ ২২ হাজার ১৩১ কোটি (৫৮.৩৬ শতাংশ)।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

(দ্য রিপোর্ট/আরজেড/ ১৬ জুন, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর