thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

প্রচণ্ড গরমে গলছে রাস্তা, ঘরবাড়ি!

২০২১ জুন ২৯ ১৯:৪৬:৫৩
প্রচণ্ড গরমে গলছে রাস্তা, ঘরবাড়ি!

দ্য রিপোর্ট ডেস্ক: এত গরম যে, গরমের চোটে গলছে রাস্তাঘাট ও ঘরবাড়ি। এমন অবিশ্বাস্য ঘটনা ঘটছে কানাডায়। দেশটিতে গত প্রায় ৮৪ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। কয়েকদিন আগে দেশটিতে ৪৬.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে কখনও এত তাপমাত্রা রেকর্ড করা হয়নি দেশটিতে। খবর টাইমস নাউ নিউজের।

সেখানে গরম এত বেশি যে, দেশটির অনেক জায়গায় বিভিন্ন স্থাপনা গলে যাচ্ছে। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ভিডিওতে দেখা গেছে, তাপপ্রবাহে রাস্তাঘাট ও ঘরবাড়ি গলে যাচ্ছে। তবে এই তাপপ্রবাহ কেবল কানাডাকেই পোড়াচ্ছে এমন না। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উত্তরপশ্চিমে গত কয়েকদিন ধরেই উচ্চ তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে।

ফলে কানাডা ছাড়াও যুক্তরাষ্ট্রও পুড়ছে এই তাপপ্রবাহে। দেশটির সিয়াটলে গতকাল সোমবার ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এদিকে তীব্র তাপপ্রবাহের কারণে কানাডায় শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ার ছবিতে দেখা গেছে, মানুষজন পুল এবং আইসক্রিম পার্লারে গিয়ে তাপপ্রবাহ থেকে স্বস্তি পাওয়ার চেষ্টা করছে।

তাপপ্রবাহ প্রচণ্ড তীব্র মনে হলেও আবহাওয়াবিদরা বলছেন, ওই অঞ্চলে তাপ আরও বাড়বে। তারা বলছেন, কানাডার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভাঙতে খুব একটা সময় লাগবে না। কারণ তাপপ্রবাহ মাত্রই বাড়তে শুরু করেছে। আর এখন জুন মাস। কিন্তু সাধারণত বার্ষিক সর্বোচ্চ তাপমাত্রা জুলাই মাসে রেকডর্ হয়ে থাকে!

(দ্য রিপোর্ট/আরজেড/ ২৯ জুন, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর