thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

‘সরকার ও বিরোধী দলকে জবাবদিহি করতে হবে’

২০১৩ নভেম্বর ১১ ১৫:৪২:০০
‘সরকার ও বিরোধী দলকে জবাবদিহি করতে হবে’

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ও বিএফইউজের সাবেক সভাপতি ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, সরকার ও বিরোধী দলের কর্মসূচির কারণে সাংবাদিকদের ওপর যদি আর কোনো হামলা হয় তাহলে এর জবাবদিহি তাদেরকেই করতে হবে বলে।

জাতীয় প্রেস ক্লাবের সামনে সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচার দাবিতে এক বিক্ষোভ সমাবেশে তিনি এ কথা বলেন।

ইকবাল সোবহান বলেন, এখন নির্বাচনের সময়। এ সময় রাজনৈতিক দলগুলো তাদের কর্মসূচি দেবে এটাই স্বাভাবিক। কিন্তু কষ্ট হয় এসব রাজনৈতিক কর্মসূচি প্রচার করতে গেলে যখন সাংবাদিকদের ওপর হামলা হয়। আমরা তো দেশ ও মানুষের জন্য এবং গণতন্ত্রকে রক্ষা করতেই সংবাদ প্রচার করি। যদি সাংবাদিকরা তাদের দায়িত্ব পালনের সময় হামলার শিকার হন তাহলে এর দায়ভার সরকার ও বিরোধী দলকেই নিতে হবে।

নিরাপদ ও স্বাধীনভাবে গণমাধ্যমে কাজ করার জন্য সাংবাদিকদের নিরাপত্তার দিকে সরকার ও বিরোধী দলকে লক্ষ্য রাখার দাবি জানান তিনি।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশের) সভাপতি রুহুল আমিন গাজী বলেন, একজন সংবাদকর্মী কেন তার দায়িত্ব পালন করতে গিয়ে হামলার শিকার হবেন। আমরা কোনো ঘটনা ঘটায় না। আমরা শুধু তা জনগণের কাছে তুলে ধরি।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশের) সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও প্রশাসন ব্যর্থ। ২ বছরেও সাগর-রুনি হত্যার মূল আসামিদের গ্রেফতার করতে পারেনি তারা। শুধুই তাই নয়, এ সরকারের আমলে যতজন সংবাদকর্মী আহত ও নিহত হয়েছেন, সেসব ঘটনার সুষ্ঠু তদন্ত হয়নি। কোনো দুর্বৃত্তকে আটকও করতে পারেনি প্রশাসন। এটি জাতির জন্য লজ্জাজনক।

সংবাদকর্মীদের নিরাপত্তা সরকার ও সব রাজনৈতিক দলকে দিতে হবে বলে দাবি জানান তিনি।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি শাহেদ চৌধুরী পুলিশ কমিশনারের বক্তব্যের সমালোচনা করে বলেন, যে পুলিশ সাগর-রুনি হত্যার বিচার করতে পারে না তারা এখন দুর্বৃত্তদের সাংবাদিকদের পেছনে লেলিয়ে দিয়েছেন। এসব ব্যর্থ পুলিশের পদত্যাগ করা উচিত।

সাগর-রুনি দম্পতির সন্তান মেঘের দায়িত্ব প্রধানমন্ত্রী নেবেন বলেছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী তার প্রতিশ্রুতি রাখেননি। এখন তিনি (শেখ হাসিনা) তার প্রতিশ্রুতি রাখবেন কিনা তা জানতে চেয়ে তথ্য উপদেষ্টার কাছে প্রশ্ন করেন শাহেদ চৌধুরী।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি শাহেদ চৌধুরীর সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বিএফইউজের মহাসচিব আব্দুল জলিল ভূঁইয়া, ডিইউজের সভাপতি উমর ফারুক, ডিআরইউর সাবেক সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, প্রমুখ।

(দিরিপোর্ট২৪/এসআর/এএস/ এমডি/নভেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর