thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

কঠোর লকডাউনে সূচকের রেকর্ড উত্থান

২০২১ জুলাই ০৫ ১৩:৩৪:০৩
কঠোর লকডাউনে সূচকের রেকর্ড উত্থান

দ্য রিপোর্ট প্রতিবেদক : টানা চারদিন পর পুঁজিবাজার খুলেছে। কারণ, কঠোর লকডাউন। লকডাউনে পুঁজিবাজারের অবস্থা নিয়ে সংশয়ে আছে সবাই । গত সপ্তাহে লেনদেনও ছিল কমতির দিকে । তবে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই ) মূল্যসূচক দেখে বলার উপায় নাই যে - দেশ কার্যত স্থবির ! কারণ এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক গত সাড়ে তিন বছরে সর্বচ্চো অবস্থানে উঠে এসেছে। অন্যদিকে লেনদেনও বেড়েছে শতকোটির বেশি।অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও চিত্র একই। তাই জম্পেস একটা দিন গেল পুঁজিবাজারের জন্য -সেকথা বলাই যায়।

সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স এক লাফে ৬৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৯ পয়েন্টে অবস্থান করছে। যা গত সাড়ে ৩ বছরের মধ্যে সর্বোচ্চ । এর আগে ২০১৮ সালের ৭ জানুয়ারি ডিএসইএক্স সূচকের অবস্থান ছিল ৬ হাজার ২৬৮ পয়েন্ট।অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ১৬পয়েন্ট এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়েছে।

সোমবার ডিএসইতে ১ হাজার ৫৫১ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। বুধবার লেনদেন হয়েছিল ১ হাজার ৪০৭ কোটি ৮৯ লাখ টাকার । এ হিসেবে আজডিএসইতে আগের দিন থেকে ১৪৩ কোটি ৫৮ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মোট ৩৭৩টি কোম্পানির এর মধ্যে দর বেড়েছে ২৪৩টির, দর কমেছে ১১৯টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৭ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ৩০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১৪টির, দর কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির। লেনদেন হয়েছে ৫২ কোটি ৬২ লাখ টাকার শেয়ার।

দ্য রিপোর্ট/এএস/৫জুলাই ২০২১

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর