thereport24.com
ঢাকা, রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮,  ১৮ সফর 1443

জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ ধরে নতুন মুদ্রানীতি ঘোষণা 

২০২১ জুলাই ২৯ ২১:৪০:৪২
জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ ধরে নতুন মুদ্রানীতি ঘোষণা 

দ্য রিপোর্ট প্রতিবেদক: জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ লক্ষ্যমাত্রা ধরে নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে কেন্দ্রিয় ব্যাংক। নতুন মুদ্রানীতিতেমূল্যস্ফীতি ৫ দশমিক ৩ শতাংশে রাখার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।বৃহস্পতিবার (২জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে নতুন মুদ্রানীতির প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। গত দুই অর্থবছর ধরে পুরো এক বছরের জন্য মুদ্রানীতি ঘোষনা করা হচ্ছে।বেসরকারি খাতে ঋণ প্রবাহ বৃদ্ধির করার লক্ষ্যমাত্রা নিয়ে ঘোষিত এই মুদ্রানীতিকে পুঁজিবাজার বান্ধব বলে আখ্যায়িত করছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ১৪.৮ শতাংশ নির্ধারণ করা হয়েছে।গত এক বছরে (মে ২০২১ পর্যন্ত) বেসরকারি খাতে ঋণ প্রবাহ অর্জিত হয়েছে ৭.৫৫ শতাংশ। আগামী এক বছরে বেসরকারি খাতে (২০২২ সালের জুন পর্যন্ত) ঋণ প্রবাহ ১৪.৮০ শতাংশ বাড়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে নতুন মুদ্রানীতিতে।

করোনা মহামারির ক্ষতিকর প্রভাব কাটিয়ে দেশের অর্থনীতি পুনরুদ্ধারের পাশাপাশি মানসম্মত নতুন কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করতে অত‌্যন্ত সতর্কতার সঙ্গে সম্প্রসারণমূলক ও সংকুলানমূলক দৃষ্টিভঙ্গি নিয়ে এ মুদ্রানীতি প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মুদ্রানীতিতে করোনাকালে ক্ষতিগ্রস্তদের প্রণোদনা প্যাকেজের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। এর মধ্যে অর্থনীতির অগ্রাধিকারভিত্তিক খাত হিসেবে কৃষি, সিএমএসএমই, বৃহৎ শিল্প, রপ্তানিমুখী শিল্প ও সেবা খাতের জন্য ইতোমধ্যে নেওয়া পুনঃঅর্থায়ন স্কিম বাড়ানো হবে। নতুন উদ্যোক্তা ও কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক গঠিত ৫০০ কোটি টাকার এবং তফসিলি ব্যাংকগুলো পরিচালন মুনাফার ১ শতাংশ নিয়ে গঠিত স্টার্টআপ ফান্ডের আকার পর্যায়ক্রমে বাড়ানো হবে।

এছাড়া, সিএমএসএমই খাতগুলো, বিশেষ করে লাইট ইঞ্জিনিয়ারিং, ক্লাস্টার অ্যান্ড ভ্যালু চেইন এবং নারী উদ্যোক্তা উন্নয়নে ব্যাংকের অর্থায়ন বৃদ্ধি করতে বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট গ্যারান্টি স্কিম কার্যকরভাবে চালু করা হবে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৫২ হাজার মিলিয়ন ডলারে উন্নীত হবে, যা বর্তমান চাহিদা অনুযায়ী দেশের ৭.১ মাসের আমদানি ব্যয় মেটাতে সক্ষম।

দ্য রিপোর্ট/এএস/২৯জুলাই ২০২১

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর