thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮,  ১০ সফর 1443

যুক্তরাষ্ট্রের সব শহরেই ডিজিটাল বুথ হবে : বিএসইসি চেয়ারম্যান 

২০২১ জুলাই ২৯ ২২:১৫:৩৫
যুক্তরাষ্ট্রের সব শহরেই ডিজিটাল বুথ হবে : বিএসইসি চেয়ারম্যান 

দ্য রিপোর্ট প্রতিবেদক:`আমরা নিউ ইয়র্কে ব্রোকারেজ হাউজের শাখা হিসেবে ডিজিটাল বুথ স্থাপন করতে চাই। আপনারা চাইলে অবশ্যই ওয়াশিংটন ডিসিতেও ডিজিটাল বুথ স্থাপন করা হবে। এজন্য আমাদের পক্ষ থেকে কোনো বাধা নেই। যেকোনো ব্রোকারেজ হাউজ ডিজিটাল বুথ খোলার জন্য আমাদের কাছে আবেদন করলে দ্রুততম সময়ে মধ্যে তা অনুমোদন দেওয়া হবে।নিউ ইয়র্কে অনুষ্ঠিত রোড শোতে অনেক ব্রোকারেজ হাউজের প্রতিনিধিরা সেখানে ডিজিটাল বুথ খোলার বিষয়ে আমার কাছে আগ্রহ প্রকাশ করেছেন।এরকম লস এঞ্জেলস, সান ফ্রান্সিসকো, মিশিগান ও টেক্সাসে ডিজিটাল বুথ খুলতে অনেক ব্রোকারেজ হাউজ আগ্রহী'।যুক্তরাষ্ট্রে শুরু হওয়া ‘দি রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব ট্রেড এবং ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষকরোড শোতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এসব কথা বলেন ।

তিনি বলেন, দেশে ও দেশের বাইরে অনেক ক্ষুদ্র বিনিয়োগকারী রয়েছেন। তারা যেন দেশের শেয়ারবাজারে খুব সহজেই বিনিয়োগ করতে পারেন সেজন্য অনলাইনে বিও হিসাব খোলার ব্যবস্থা করা হয়েছে। প্রবাসীরা বিও হিসেবে রেমিট্যান্স বা টাকা সহজেই জমা দিতে পারবেন। আর ওই বিও হিসাব থেকে পৃথিবীর যেকোনো জায়গা থেকে অনলাইনে লেনদেন করা যাবে।কুয়েত, ব্রুনাইসহ বিভিন্ন দেশের ক্ষুদ্র বিনিয়োগকারী আমাকে ফোন করে মোবাইল অ্যাপলিকেশনের সমস্যা সমাধানের জন্য অভিযোগ করেছেন। এতে বোঝা যায় যে, প্রবাসীদের বিনিয়োগ দেশের শেয়ারবাজারে রয়েছে। তারা মোবাইল অ্যাপলিকেশনের মাধ্যমে শেয়ারবজারে লেনদেন করেন।

শিবলী রুবাইয়াত আরও বলেন, আমরা রেগুলেটর। আমরা রুলস ও রেগুলেশন প্রণয়ন করে থাকি। পাশাপাশি ব্রোকার ও মার্চেন্ট ব্যাংকতে তাদের প্রোডাক্ট ও বিজনেস প্রোমট করার জন্য সহায়তা করি। রেগুলেটর হিসেবে আমরা খুবই দ্রুত সঠিক প্রতিষ্ঠানকে তাদের আবেদন অনুমোদন দিয়ে থাকি।

য়াশিংটন ডিসিতে বুধবার রিটজ-কার্লটন হোটেলে রোড শোতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন ।

দ্য রিপোর্ট/এএস/২৯ জুলাই ২০২১

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর