thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮,  ১০ সফর 1443

মহাসড়কে যানবাহনের চাপ, নৌরুটে মানুষের ঢল

২০২১ আগস্ট ০১ ১৮:৫৬:২৪
মহাসড়কে যানবাহনের চাপ, নৌরুটে মানুষের ঢল

দ্য রিপোর্ট প্রতিবেদক: কঠোর বিধিনিষেধের মধ্যেও দুপুর ১২টা পর্যন্ত গণপরিবহণ চালুর ঘোষণায় ভোর থেকে মহাসড়ক ও ঘাটে রাজধানীমুখী মানুষের ঢল নামে। বাসের পাশাপাশি ট্রাক, পিকআপ, মাইক্রোবাসসহ অন্যান্য যানবাহনে কর্মস্থলে যোগ দিতে বিভিন্ন জেলা থেকে রওনা হন লোকজন। স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে বাস ও লঞ্চ চলাচল করার কথা থাকলেও সব জায়গায় তা ছিলো উপেক্ষিত।

দেশের রপ্তানিমুখী শিল্প-কারখানা চালুর ঘোষণা দেয়ার পরপরই ঢাকামুখী মানুষের চাপ বাড়তে থাকে। রবিবার (১ আগস্ট) ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অতিরিক্ত গাড়ির চাপে বিভিন্ন অংশে থেমে থেমে যানজটের সৃষ্টি হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে বাড়তে থাকে ভিড়। যাত্রীদের অভিযোগ, ফেরিঘাট পর্যন্ত আসতে তাদের গুনতে হয়েছে অতিরিক্ত ভাড়া।

এদিকে, ফেরির সংখ্যা বাড়ানোয় ভোগান্তি কম ছিলো রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাটে। তবে ব্যক্তিগত গাড়ি ও পণ্যবাহী যানবাহন পারাপারের কারণে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে দীর্ঘ সময় অপেক্ষায় থাকতে হয় যাত্রীদের।

অন্যদিকে, বাড়তি ভাড়ায় দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে আসা যাত্রীরা মাদারীপুরের বাংলাবাজার নৌ-পথে নির্বিঘ্নে পদ্মা পাড়ি দেন।

এছাড়া, লঞ্চ চালু থাকায় মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে ফেরিতে যাত্রীদের চাপ কিছুটা কম দেখা গেছে।

এদিকে, দুপুর পর্যন্ত গণপরিবহণ চালুর ঘোষণা ভোলার ইলিশা ও চাঁদপুর লঞ্চ ঘাটে ঢল নামে যাত্রীদের। স্বাস্থ্যবিধির কোন তোয়াক্কা না করে ধারণক্ষমতার কয়েক গুণ বেশি যাত্রী নিয়ে সি-ট্রাক ও লঞ্চে গাদাগাদি করে নদী পাড়ি দেন যাত্রীরা।

অন্যদিকে, লঞ্চ চলাচলের অনুমতি দেয়া হলেও যাত্রী স্বল্পতায় বরিশাল থেকে ঢাকাগামী কোন লঞ্চ চলাচল করেনি।

তাছাড়া, নারায়ণগঞ্জের বিভিন্ন শিল্প কারখানার কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা। ফতুল্লার বিসিক শিল্প নগরীর ছয়শো ও ইপিজেড, রূপগঞ্জ, আড়াইহাজার ও সোনারগাঁয়ের আটশো কারখানায় দেখা গেছে কর্মচাঞ্চল্য।

(দ্য রিপোর্ট/আরজেড/১আগস্ট, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর