thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮,  ১০ সফর 1443

সান ফ্রান্সিসকোতে চতুর্থ পর্বের রোড শো শুরু

২০২১ আগস্ট ০৩ ১০:৩৯:১৮
সান ফ্রান্সিসকোতে চতুর্থ পর্বের রোড শো শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক: আমেরিকার অন্যতম বড় শহর সান ফ্রান্সিসকোর সিলিকন ভ্যালিতে রোড শো’ শুরু হয়েছে। সোমবার (২ আগস্ট) বিশ্বের তথ্য প্রযুক্তির রাজধানী খ্যাত ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোর স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টায় (বাংলাদেশ সময় মঙ্গলবার, ৩ আগস্ট সকাল সাড়ে ৬টা) হায়াত রিজেন্সি সান্তা ক্লারা হোটেলের বলরুমে শুরু হয় এ আয়োজন।

এই পর্বের রোড শো’তে প্রথমেই বক্তব্য রাখেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। সান ফ্রান্সিসকোর রোড শো’তে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

রোড শো’র শুরুতে সান্তা ক্লারার মেয়র লিসা এম. গিলমোর সালমান এফ রহমান ও অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে মেয়রাল সার্টিফিকেট প্রদান করেন (মেয়রের পক্ষ থেকে স্বীকৃতি সনদ)। তারা মেয়রকে নকশি কাঁথা উপহার দেন।

পাশাপাশি মেয়র বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্রেস্ট দেন। ক্রেস্টটি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দিতে সালমান এফ রহমানের হাতে তুলে দেন।

দেশের শেয়ারবাজারসহ সার্বিক অর্থনীতির বর্তমান পরিস্থিতি, বিনিয়োগ সুযোগ-সুবিধা এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিস্তারিত তুলে ধরতে যুক্তরাষ্ট্রের চারটি বড় শহরে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উদ্যোগে এই রোড শো আয়োজন করা হয়েছে। দেশের অর্থনৈতিক সমৃদ্ধিকে আরও এগিয়ে নিতে বিএসইসির এই রোড শো’তে সহযোগী হিসেবে কাজ করছে বাংলাদেশের টেক জায়ান্ট ওয়ালটন।

‘দি রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব ট্রেড এবং ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’- শীর্ষক চতুর্থ পর্বের এ রোড শোতে সান ফ্রান্সিসকোর বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারী এবং স্টেক হোল্ডাররা অংশ নিয়েছেন।

সান ফ্রান্সিসকোর সিলিকন ভ্যালির রোড শো’র এই আয়োজনে বাংলাদেশের প্রতিনিধিদল দেশে শেয়ার বাজারসহ বিভিন্ন খাতে বিনিয়োগ এবং এর সম্ভাবনা নিয়ে আমেরিকার স্টেক হোল্ডার, বিনিয়োগকারী ও শীর্ষ ব্যবসায়ী নেতাদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।

হায়াত রিজেন্সি সান্তা ক্লারা হোটেলের সানটা ক্লারা বলরুমে রোড শোর চতুর্থ পর্বের অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের রেজিস্ট্রেশন বিকাল ৫টা থেকে শুরু হয়। রেজিস্ট্রেশন শেষে সাড়ে ৫টায় রোড শোর অনুষ্ঠানের মূল কর্মসূচি শুরু হয়। অনুষ্ঠানে বিভিন্ন সেক্টর নিয়ে আগত অতিথিরা প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধা এবং সরকারের গৃহীত বিনিয়োগবান্ধব নীতি আমন্ত্রিত অতিথিদের সামনে তুলে ধরা হবে। এরপর থাকবে প্যানেল আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব।

সান ফ্রান্সিসকোর রোড শোতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলামসহ সরকারি বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা যোগ দিয়েছেন।

গত ২৬ জুলাই নিউ ইয়র্ক সিটির কেন্দ্রস্থল ম্যানহাটনের হোটেল ইন্টারকন্টিনেন্টাল বার্কলের বলরুমে রোড শো’র প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। পরবর্তীতে গত ২৮ জুলাই ওয়াশিংটন ডিসিতে দ্বিতীয় পর্ব ও ৩০ জুলাই লস অ্যাঞ্জেলসে তৃতীয় পর্ব অনুষ্ঠিত হয়। আর ২ আগস্ট সান ফ্রান্সিসকোতে শেষ পর্বের রোড শো অনুষ্ঠিত হচ্ছে।

সপ্তাহজুড়ে আমেরিকার চারটি শহরে বিএসইসি’র উদ্যোগে আয়োজিত এ রোড শো’র অন্যতম সহযোগী বাংলাদেশি মাল্টিন্যাশনাল ব্র্যান্ড ওয়ালটন। এরই মধ্যে রোড শোর মূল আকর্ষণ হয়ে উঠেছে বাংলাদেশি টেক জায়ান্ট ওয়ালটন। এই রোড শোগুলোর বিভিন্ন পর্যায়ে অনুষ্ঠানে ওয়ালটনের উৎপাদন ও মার্কেটিংয়ের ওপর নির্মিত ডিজিটাল ডকুমেন্টারি প্রদর্শিত হবে। আগ্রহীদের ওয়ালটন সম্পর্কে ধারণা দেবেন দক্ষ কয়েকজন কর্মকর্তা। ওয়ালটনের ভিশন এবং মিশন সম্পর্কে তারা বিনিয়োগকারীদের সামনে বিস্তারিত তুলে ধরবেন।

(দ্য রিপোর্ট/আরজেড/০৩আগস্ট, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর