thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

‘বাকশাল বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর দর্শন প্রতিষ্ঠিত করতে হবে’

২০২১ আগস্ট ১৫ ০৭:০৮:৫৩
‘বাকশাল বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর দর্শন প্রতিষ্ঠিত করতে হবে’

দ্য রিপোর্ট প্রতিবেদক: ১৫ আগস্ট কালো রাতে শুধু বঙ্গবন্ধুকে হত্যা করা হয়নি, হত্যা করা হয়েছিলো মুজিববাদ দর্শনকে। বঙ্গবন্ধু এই জাতির অর্থনৈতিক মুক্তি চেয়েছিলেন। তিনি গণতন্ত্র, মানবিকতা, ধর্মনিরপেক্ষতা নিশ্চিত করতে চেয়েছিলেন। বঙ্গবন্ধুর বাকশাল কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে তার এই দর্শনকে প্রতিষ্ঠিত করতে হবে।


শনিবার (১৪ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে এক আলোচনা সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এসব কথা বলেন। অনলাইনে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

মন্ত্রী বলেন, ১৯৭২ এর সংবিধান বিশ্লেষণ করলে আমরা বঙ্গবন্ধুর দর্শনের সন্ধান পাবো। ১৫ আগস্টের ঘাতকেরা শুধু বঙ্গবন্ধুকে হত্যা করেনি, মুজিববাদের দর্শনকে হত্যা করেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ। সঞ্চালনা করেন সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামীমা বেগম।

(দ্য রিপোর্ট/আরজেড/১৫আগস্ট, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর