thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

যুক্তরাজ্যের শেষ বিমানে কাবুল ছাড়লো ব্রিটিশ সেনারা

২০২১ আগস্ট ২৯ ১৬:১৪:১৪
যুক্তরাজ্যের শেষ বিমানে কাবুল ছাড়লো ব্রিটিশ সেনারা

দ্য রিপোর্ট ডেস্ক: ব্রিটিশ সেনাদের নিয়ে কাবুল ছেড়েছে যুক্তরাজ্যের শেষ বিমান। এর মাধ্যমে আফগানিস্তানে অবস্থান করা ব্রিটিশ সেনা ও নাগরিকদের সরানোর কাজ শেষ করলো দেশটি। শনিবার (২৮ আগস্ট) যুক্তরাজ্যের বিমানটি কাবুল ছেড়েছে বলে জানিয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

স্কাই নিউজের এক প্রতিবেদন থেকে জানা গেছে, স্থানীয় সময় শনিবার রাত ৯টা ২৫ মিনিটে একটি আরএএফ বিমান ছেড়ে যায় এবং রোববার সকালে অক্সফোর্ডশায়ারের ব্রিজ নর্টনে পৌঁছায় বিমানটি।

শুক্রবার (২৭ আগস্ট) ব্রিটিশ সরকার বলেছিল যে, কয়েক ঘণ্টার মধ্যেই উচ্ছেদ অভিযান শেষ হবে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের টুইটারে পোস্ট করা কয়েকটি ছবিতে দেখা গেছে, ব্রিটিশ সেনারা বিমানে উঠছেন। আর তাদের বিধ্বস্ত মনে হচ্ছিলো।

টুইটে সেনাসদস্যদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে বলা হয়েছে, বেসামরিক লোকদের নিরাপদে সরাতে চাপ ও ভয়াবহ পরিস্থিতির মধ্যে যারা সাহসিকতার সঙ্গে কাজ করেছেন তাদের ধন্যবাদ।

যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল স্যার নিক কার্টার জানিয়েছেন, আফগানিস্তান থেকে সবাইকে সরানো সম্ভব হয়নি। এখনো শতাধিক আফগান কাবুলে আছেন। সেনা প্রত্যাহারের সময়সীমা অতিক্রম হওয়ার পর তারা আফগানিস্তান থেকে বের হতে পারলে তাদের স্বাগত জানাবে যুক্তরাজ্য।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, মঙ্গলবারের (৩১ আগস্ট) মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা সরানোর অঙ্গীকার বজায় চলবেন তিনি।

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল নিয়ন্ত্রণে নেয় তালেবান। কাবুল হাত ছাড়া হওয়ায় পশ্চিমা সমর্থিত আফগান সরকার ও সেনাবাহিনী ভেঙে পড়ে। গত দুই সপ্তাহে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা প্রায় এক লাখ ১৩ হাজার ৫০০ লোককে আফগানিস্তান থেকে সরিয়ে নিয়েছে। আর কাবুল ছাড়তে ইচ্ছুক প্রায় এক লাখ মানুষ থেকে যাবে। সূত্র : স্কাই নিউজ, রয়টার্স

.(দ্য রিপোর্ট/আরজেড/২৯ আগস্ট, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর