thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যসম্মত ও নারীবান্ধব কাঁচা বাজার করার তাগিদ

২০২১ আগস্ট ৩১ ১৯:১২:২৪
করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যসম্মত ও নারীবান্ধব কাঁচা বাজার করার তাগিদ

দ্য রিপোর্ট প্রতিবেদক: নগরীর অধিকাংশ কাঁচা বাজারসমূহে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশ বিরাজ করছে। এইসব বাজারে নারীদের জন্য নেই সুন্দর পরিবেশে আলাদাভাবে বাজার করার ব্যবস্থা। এমনকি অধিকাংশ বাজারে নারীদের জন্য পৃথক টয়লেটের ব্যবস্থা লক্ষ্য করা যায় না। করোনা পরিস্থিতিতে এসব বিষয় নিশ্চিত করা জরুরি। অন্যথায় ভবিষ্যতে বাজারসমূহে ভোক্তাদের মাঝে কোভিড-১৯ এর সংক্রমণ ঝুঁকি আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

সম্প্রতি রাজধানীতে আয়োজিত এক আলোচনা সভায় সংশ্লিষ্টরা এমন অভিমত তুলে ধরেন। সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন) এ সভার আয়োজন করে। এর মূল উদ্দেশ্য ছিল কাঁচাবাজারের নিয়মিত ভোক্তাদের সম্পৃক্তকরণের মাধ্যমে স্বাস্থ্যসম্মত কাঁচাবাজারের গুরুত্ব তুলে ধরায় ‘সেরা ভোক্তা’ পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এর প্রধান নির্বাহী মো. ফরিদ আহম্মেদ। বিশেষ অতিথি ছিলেন ডিএসসিসি-এর প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার ড. শরীফ আহম্মেদ।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ-এর সদস্য অধ্যাপক ড. আব্দুল আলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও বক্তৃতা করেন ডিএসসিসির (অঞ্চল-৩) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বাবর আলী মীর, কলকারখানা ও প্রতিষ্ঠানের (স্বাস্থ্য বিভাগ) যুগ্ম মহাপরিদর্শক ড. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিভাগের অধ্যাপক ড. রোকনুজ্জামান, গেইন বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার, বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘের আওতাধীন ইটসেইফ প্রকল্পের পরিচালক মো. সাখাওয়াত হোসেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গেইন বাংলাদেশের ইটসেইফ প্রকল্পের লিড জি এম রেজা সুমন। সভায় বক্তারা মহামারির চ্যালেঞ্জ মোকাবিলায় কাঁচাবাজারে স্বাস্থ্যবিধি মেনে চলা ও পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখার ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকা শহরের অধিকাংশ কাঁচাবাজার অস্বাস্থ্যকর এবং দুর্বল অবকাঠামো বিদ্যমান। এজন্য এসব বাজারে আলো-বাতাস সহজে প্রবেশ করতে পারে না। তার মধ্যেই সরু রাস্তার কারণে ভিড়ে ভোক্তারা বাজার করতে বাধ্য থাকেন। ফলে ইচ্ছা করলেও করোনা পরিস্থিতিতে নিরাপদ দূরত্ব বজায় রাখা সম্ভব হয় না। যা কোভিড-১৯ এর ঝুঁকি ও সংক্রমণ বাড়িয়ে তোলে।

সভায় রাজধানীর নিউমার্কেটের বনলতা কাঁচা বাজার ও ইসলামবাগ সিটি করপোরেশন কাঁচাবাজারের ১০ জন নির্বাচিত ভোক্তাকে স্বাস্থ্যসম্মত কাঁচাবাজারের বিষয়ে ভালো ধারণা দেয়ার জন্য পুরস্কার প্রদান করা হয়।

কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলার লক্ষ্যে গেইন বাংলাদেমের সহযোগিতায় বাজারে ভোক্তার সুরক্ষা ও টেকসই পুষ্টিকর ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরণের লক্ষ্যে ‘ইটসেইফ: এভিডেন্স অ্যান্ড অ্যাকশন টুওয়ার্ডস সেইফ, নিউট্রিশাস ফুড’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করছে বেসরকারি সংস্থা উন্নয়ন সংঘ। এর আর্থিক সহযোগী হিসেবে রয়েছে-ইউএসএআইডি।

.(দ্য রিপোর্ট/আরজেড/৩১ আগস্ট, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর