thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

তালেবানের সঙ্গে বসতে চান পাঞ্জশির নেতা মাসুদ

২০২১ সেপ্টেম্বর ০৬ ১১:২৩:৩৮
তালেবানের সঙ্গে বসতে চান পাঞ্জশির নেতা মাসুদ

দ্য রিপোর্ট ডেস্ক: পাঞ্জশির উপত্যকাকে আর বুঝি তালেবান থেকে মুক্ত রাখা যাচ্ছে না। কোণঠাসা হয়ে পড়েছে প্রদেশটির ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট (এনআরএফ)। এমন অবস্থায় ধর্মীয় নেতাদের আহ্বানে দখলদার তালেবানের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছেন পাঞ্জশিরের নেতা আহমেদ মাসুদ।

ধর্মীয় নেতাদের এই প্রস্তাবে স্বাগত জানিয়েছেন এনআরএফ প্রধান মাসুদ। এ বিষয়ে বাহিনী ও নিজের ফেসবুক পেজে পোস্টও দিয়েছেন তিনি।

এর আগে তালেবান যোদ্ধারা জানান, তারা পাঞ্জশিরের সব জেলা ঘিরে ফেলেছেন। এগিয়ে যাচ্ছেন প্রদেশটির রাজধানীর দিকে।

তালেবান ও পাঞ্জশির প্রতিরোধী যোদ্ধাদের মধ্যে তুমুল লড়াইয়ে অনেক প্রাণহানি হয়েছে বলেও বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মধ্য দিয়ে তালেবান আফগানিস্তানের সবকিছুতে নিয়ন্ত্রণ নিলেও দেশটির সবচেয়ে ছোট প্রদেশ পাঞ্জশির দখল করতে পারছিল না। প্রদেশটিকে তালেবান মুক্ত রাখার ঘোষণা দেন ‘পাঞ্জশিরের সিংহ’ খ্যাত আহমেদ শাহ মাসুদের ছেলে আহমেদ মাসুদ।

সোভিয়েত ইউনিয়ন আমল এবং ২০ বছর আগে তালেবানের শাসনের সময় পাঞ্জশিরের যোদ্ধারা বীরত্বের পরিচয় দিলেও এবার আর পেরে উঠছে না। তালেবানের হাতেই চলে যাচ্ছে প্রদেশটির নিয়ন্ত্রণ।

মাসুদ তার ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, ‘এনআরএফ চলমান সমস্যাগুলো সমাধানে নীতিগতভাবে সম্মত হয়েছে। দ্রুত যুদ্ধের শেষ চাচ্ছে, সেই সঙ্গে আলোচনা চালিয়ে যেতে চায়।

‘দীর্ঘমেয়াদি শান্তি নিশ্চিতে পাঞ্জশির ও পার্শ্ববর্তী আন্দারাভে তালেবানের হামলা এবং সামরিক তৎপরতা বন্ধের শর্তে এনআরএফ যুদ্ধ বন্ধ করতে প্রস্তুত।’

মাসুদ জানান, উলেমা কাউন্সিলের মধ্যস্থতায় তালেবানের সঙ্গে আলোচনা হতে পারে। এতে উভয় পক্ষে অনেক প্রতিনিধি রাখা যেতে পারে।

এর আগে আফগানিস্তানের সংবাদমাধ্যম জানায়, পাঞ্জশিরে যুদ্ধ থামিয়ে আলোচনায় বসতে তালেবানকে আহ্বান জানিয়েছেন দেশটির ধর্মীয় নেতারা। তবে এ বিষয়ে তালেবান থেকে কোনো প্রতিক্রিয়া বা জবাব আসেনি।

(দ্য রিপোর্ট/আরজেড/০৬ সেপ্টেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর