thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

তালেবান বিরোধী বিক্ষোভে ফের রাস্তায় আফগান নারীরা

২০২১ সেপ্টেম্বর ০৬ ২০:১০:০৯
তালেবান বিরোধী বিক্ষোভে ফের রাস্তায় আফগান নারীরা

দ্য রিপোর্ট ডেস্ক: আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরিফে তালেবান বিরোধী বিক্ষোভে অংশ নিয়ে রাস্তায় নেমে এসেছেন একদল নারী। নারীদের অধিকার রক্ষার দাবিতে তারা বিক্ষোভ করেন। একজন নারী বিবিসিকে বলেছেন, বিক্ষোভ শান্তিপূর্ণ ছিল। কিন্তু যারা বিক্ষোভে অংশ নিয়েছিল তাদের হুমকি দিয়েছে তালেবান যোদ্ধারা।

ওই নারী বলেন, তারা আমাদের বকাবকি করেছে এবং অপমান করেছে। আমাদের দ্রুত রাস্তা থেকে চলে যেতে বলেছে তারা না হলে আমাদের পিটিয়ে হত্যার হুমকি দেয় তারা। এমনকি এসব ঘটনা কাউকে ধারণ করতেও দেয়নি তালেবানরা। আরেকজন প্রত্যক্ষদর্শী বিবিসি পার্সিয়ান সার্ভিসকে বলেন, তালেবানরা সাংবাদিকদের হুমকি দেয় এবং বেশ কয়েকজনকে পিটিয়েছেও তারা।

এছাড়া সাংবাদিকদের তোলা বিক্ষোভের ছবিও চেক করে দেখেছে তালেবান যোদ্ধারা। রোববার রাজধানী কাবুলে নারীদের এমনই একটি বিক্ষোভ সমাবেশ ছত্রভঙ্গ করে দেয় তালেবান কর্মকর্তারা। বিক্ষোভে অংশ নেয়া নারীরা জানান তারা প্রেসিডেন্ট প্রাসাদের দিকে হেঁটে যাওয়ার সময় তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস এবং মরিচের গুড়ো ছোড়ে তালেবানরা। যদিও তালেবানরা বলছে, বিক্ষোভ নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল।

এর আগে হেরাত শহরেও নারীদের বিক্ষোভের ঘটনা ঘটেছে। তালেবানরা গত ১৫ আগস্ট ক্ষমতা দখল করে নেয়ার পর নারীদের অধিকার রক্ষার প্রতিশ্রুতি দিয়েছে তারা। তবে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান ক্ষমতায় থাকা অবস্থায় নারীরা যে নিপীড়নের শিকার হয়েছিলেন, তা অনেকেই ভুলতে পারেননি। তাই আতঙ্কিত নারীরা অধিকার রক্ষায় রাস্তায় নেমে এসেছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/০৬ সেপ্টেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর