thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ১ আশ্বিন ১৪২৮,  ৮ সফর 1443

এলপিজির দাম পুনর্নির্ধারণে গণশুনানি আজ

২০২১ সেপ্টেম্বর ১৩ ১২:১৮:৩৫
এলপিজির দাম পুনর্নির্ধারণে গণশুনানি আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক: ব্যবসায়ীদের আবেদনের পরিপ্রেক্ষিতে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস-এলপিজির দাম পুনর্নির্ধারণের বিষয়ে ফের গণশুনানি করবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

আজ সোমবার (১৩ সেপ্টেম্বর) বেলা ১১টায় রাজধানীর ইস্কাটনে বিয়াম ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে এ গণশুনানি শুরু হবে বলে কমিশনের এক গণবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ব্যবসায়ীদের আবেদনে সাড়া দিয়ে শুরু হতে যাওয়া এ গণশুনানির বিরোধিতা করেছে ভোক্তা অধিকার রক্ষায় সোচ্চার কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব। এর আগেও আদালতের দ্বারস্থ হয়ে এ গণশুনানির উদ্যোগ রোধ করেছিল সংগঠনটি।

এর আগে দুই দফায় এলপিজির দাম পুনর্র্নিধারণে গণশুনানির তারিখ ঘোষণা হয়। এর মধ্যে একবার লকডাউন এবং আরেকবার উচ্চ আদালতের আদেশে শুনানি স্থগিত হয়।

আজকের গণশুনানি বিষয়ে গত ৩১ আগস্ট বিইআরসির এক গণবিজ্ঞপ্তিতে বলা হয়, ১৩ সেপ্টেম্বর রাজধানীর ইস্কাটনে বিয়াম ফাউন্ডেশনের শহীদ এ কে এম শামসুল হক খান মেমোরিয়াল হলে এ গণশুনানি শুরু হবে। প্রথম দিন আলোচনা শেষ না হলে দ্বিতীয় দিন অর্থাৎ ১৪ সেপ্টেম্বরও গণশুনানি করার সুযোগ থাকবে।

বেসরকারি এলপিজির মজুদকরণ ও বোতলজাতকরণ চার্জ, ডিস্ট্রিবিউশন চার্জ এবং রিটেইলার চার্জ ইত্যাদি বিষয়ে গণশুনানি হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়। দুদিনব্যাপী এ শুনানিতে এলপি গ্যাস-সংশ্লিষ্ট বিভিন্ন কোম্পানি, সংস্থা, ভোক্তা অধিকার সংগঠন ও সুশীল শ্রেণি অংশ নেবে।

হাইকোর্টের এক নির্দেশে চলতি বছরের ১২ জানুয়ারি প্রথমবারের মতো এলপিজি নিয়ে গণশুনানি করে কমিশন। এর ঠিক তিন মাস পর ১২ এপ্রিল প্রথমবারের মতো আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে এলপিজির দাম পুনর্র্নিধারণ করে বিইআরসি। এরপর মাসে মাসেই আমদানি মূল্য বিবেচনায় নিয়ে এলপিজির দাম সমন্বয় করে আসছে কমিশন।

তবে এলপিজির মজুতকরণ ও বোতলজাতকরণ চার্জ, ডিস্ট্রিবিউশন চার্জ এবং রিটেইলার চার্জ, এসবের দাম বিষয়ে ঐকমত্য না হওয়ায় দাম পুনর্র্নিধারণের আবেদন জানিয়ে আসছিল ব্যবসায়ীরা। এরই পরিপ্রেক্ষিতে আজ আবারও এলপিজির দাম পুনর্র্নিধারণে গণশুনানি করবে বিইআরসি।

এলপিজি খাতের ব্যবসায়ীরা বলছেন, মূলত গণশুনানিতে এলপিজির দাম বাড়ানোর প্রস্তাব দেওয়া হবে। বাজারে অস্থিরতা কাটাতে এবং ভোক্তা স্বার্থে এটি জরুরি। বিপুল অংকের বাজারে কমিশন যে দাম নির্ধারণ করেছে, তাতে ব্যবসায়ীরা সন্তুষ্ট নয়। এ কারণে কমিশন নির্ধারিত দাম বাজারে যথাযথভাবে কার্যকর হচ্ছে না।

(দ্য রিপোর্ট/আরজেড/১৩ সেপ্টেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর