thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮,  ১৫ সফর 1443

যুক্তরাজ্যের রোড’শো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী, থাকবেন গভর্নরও

২০২১ সেপ্টেম্বর ১৪ ১০:০৮:০৯
যুক্তরাজ্যের রোড’শো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী, থাকবেন গভর্নরও

দ্য রিপোর্ট প্রতিবেদক: আন্তর্জাতিক অঙ্গনে দেশের শেয়ারবাজারের ব্যাপ্তি এবং বিদেশি বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সেই ধারাবাহিকতায় বিশ্বের বিভিন্ন দেশে ধারাবাহিকভাবে রোড’শো আয়োজন করা হচ্ছে। আর এরই অংশ হিসেবে চতুর্থ দফায় যুক্তরাজ্যে রোড শো অনুষ্ঠিত হবে।

আগামী ৩১ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত তিন দিনব্যাপী যুক্তরাজ্যের ম্যানচেস্টার, বার্মিংহাম ও লল্ডনে রোড’শো অনুষ্ঠিত হবে। আর যুক্তরাজ্যে অনুষ্ঠিত হতে যাওয়া রোড’শোটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার কথা রয়েছে। একইসঙ্গে ওই রোড’শোতে প্রথমবারের মতো বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে গভর্নর ফজলে কবির অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

এ বিষয়ে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের গভর্নর যুক্তরাজ্যের রোড’শোতে অংশগ্রহণ করবেন বলে সোমবার (১৩ সেপ্টেম্বর) নিশ্চিত করেছেন। এর আগে যুক্তরাজ্যে অনুষ্ঠিত হতে যাওয়া রোড’শোতে অংশগ্রহণেরর জন্য আমন্ত্রণ জানিয়েছেন বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।’

জানা গেছে, শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হলেও বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে কেউই গত দুইটি রোড শোতে অংশ নেননি। ফলে এ বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা হয়েছে। একইসঙ্গে বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি’র মধ্যে সমন্বয়হীনতা নিয়ে বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হয়েছে।

তবে নিয়ন্ত্রক সংস্থা দুটির মধ্যে যে সমন্বয় আছে, তা অক্টোবরে অনুষ্ঠিত হতে যাওয়া রোড শোতে গভর্ণর অংশগ্রহণের সম্মতি দিয়ে স্পষ্ট হয়েছে বলে মনে করে বিএসইসি। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম দায়িত্ব নেওয়ার পর থেকে দুই পক্ষের সমন্বয় বাড়ানোর বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

এদিকে দুবাই ও যুক্তরাষ্ট্রে সাফল্যের সঙ্গে রোড শো সম্পন্ন করার পর চলতি মাসের ২০ সেপ্টেম্বর সুইজারল্যান্ডের জুরিখে এবং ২২ সেপ্টেম্বর জেনেভায় রোড শো আয়োজন করা হয়েছে। এর পর যুক্তরাজ্যের তিনটি শহরে রোড শো অনুযষ্ঠিত হবে।

এছাড়া রাশিয়া, রোম, টরেন্টো, হংকং, সিঙ্গাপুর, টোকিও, মালয়েশিয়াসহ বিভিন্ন উন্নত শহরে ধারাবাহি ভাবে রোড শো আয়োজন করার পরিকল্পনা নিয়েছে বিএসইসি।

(দ্য রিপোর্ট/আরজেড/১৪ সেপ্টেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর