thereport24.com
ঢাকা, বুধবার, ২৭ মার্চ 24, ১৩ চৈত্র ১৪৩০,  ১৭ রমজান 1445

ভারতে গেল ২৩ মেট্রিক টন ইলিশ

২০২১ সেপ্টেম্বর ২২ ১৮:৪১:০৫
ভারতে গেল ২৩ মেট্রিক টন ইলিশ

দ্য রিপোর্ট প্রতিবেদক: সরকারের বিশেষ অনুমতিতে ২০৮০ মেট্রিক টন ইলিশের মধ্যে প্রথম চালানে বেনাপোল বন্দর দিয়ে ৪টি ট্রাকে ২৩ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হয়েছে। বুধবার (২২ সেপ্টেম্বর) বিকেল ৫টায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ইলিশের ট্রাক ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করে।

ইলিশ রফতানিকারক ঢাকার ইউনিয়ন ভ্যান্সারসহ দুটি প্রতিষ্ঠান। আমদানিকারক ভারতের সিদ্ধেশ্বরী ইন্ডিয়া। পণ্য চালানটি বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেন সিঅ্যান্ডএফ এজেন্ট বিশ্বোস এন্টারপ্রাইজ।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম বলেন, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা উপলক্ষে সরকার গত ২০ সেপ্টেম্বর বাংলাদেশের ৫২ জন রফতানিকারকের প্রত্যেককে ৪০ টন করে ২০৮০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেয়। আগামী ১০ অক্টোবরের মধ্যে সমস্ত ইলিশ ভারতে রফতানির নির্দেশ রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের। বুধবার প্রথম চালানে দুই জন আমদানিকারক ২৩ টন ইলিশ ভারতে পাঠালো।

ইলিশ রফতানিকারক নুরুল আমিন বিশ্বাস জানান, দেশে ইলিশের উৎপাদন ঘাটতি থাকায় ২০১২ সাল থেকে দেশের বাইরে ইলিশ রফতানি বন্ধ করেছিল সরকার। পরবর্তীতে বন্ধুত্ব ও সৌহার্দ্যের সম্পর্কের সূত্র ধরে সরকার ২০১৯ সাল থেকে প্রতিবছর পূজার আগে ভারতে ইলিশ রফতানির অনুমতি দিয়ে আসছে। এমন সৌহার্দ্য মনোভাব দুই দেশের মধ্যে বাণিজ্য ও বন্ধুত্বের সম্পর্ক আরও বৃদ্ধি করতে ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন।

(দ্য রিপোর্ট/আরজেড/২২ সেপ্টেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর