thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

নিজামীর পক্ষে যুক্তি উপস্থাপন একদিন পিছিয়েছে

২০১৩ নভেম্বর ১১ ১৮:০৯:৩৪
নিজামীর পক্ষে যুক্তি উপস্থাপন একদিন পিছিয়েছে

দিরিপোর্ট২৪ প্রতিবেদক: একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর মতিউর রহমান নিজামীর পক্ষে যুক্তি উপস্থাপনের জন্য আরো একদিন সময় দিয়েছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে হরতাল কতদিন থাকে বলা যায় না উল্লেখ করে নিজামীর পক্ষে লিখিত যুক্তি প্রস্তুত করতে মৌখিকভাবে তাগিদ দিয়েছেন ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে সোমবার তিন সদস্যের বেঞ্চ আসামীপক্ষের সময় আবেদনের পরিপ্রক্ষিতে এ তাগিদ দেন।

তবে লিখিত যুক্তি উপস্থাপনের বিষয়টি আদালতের আদেশ নয় বলে জানিয়েছেন আসামীপক্ষের আইনজীবী আসাদ উদ্দিন। তিনি তিন দিনের সময় চেয়ে আবেদন করেন। আবেদনে তিনি হরতাল ও সিনিয়র আইনজীবীদের ব্যক্তিগত অসুবিধার বিষয় উল্লেখ করে মামলাটির কার্যক্রম মুলতবির আবেদন জানান। পরে আদালত একদিন সময় দিয়ে মঙ্গলবার পরবর্তী দিন ধার্য করেন।

এর আগে ৩ নভেম্বর থেকে শুরু করে ৬ নভেম্বর প্রসিকিউশন যুক্তিতর্ক উপস্থাপন শেষ করে। পরে ৭ নভেম্বর থেকে নিজামীর পক্ষে যুক্তি উপস্থাপন শুরু করেন তার আইনজীবী মিজানুল ইসলাম। ওইদিন যুক্তি উপস্থাপন কার্যক্রম ১০ নভেম্বর পর্যন্ত মুলতবি করা হয়। এরপর হরতালের কারণে আরো একদিন পিছিয়ে যায়।

নিজামীর মানবতাবিরোধী অপরাধের মামলায় ট্রাইব্যুনালের আদেশে ৪ জন সাফাই সাক্ষী সাক্ষ্য দেন। সাক্ষীদের জেরা করেন প্রসিকিউশন। নিজামীর বিরুদ্ধে ২০১২ সালের ২৬ আগস্ট থেকে ৮ অক্টোবর পর্যন্ত সাক্ষী হিসেবে মুক্তিযোদ্ধা, অধ্যাপক, সাংবাদিক ও ইতিহাসবিদসহ মোট ২৬ সাক্ষী তাদের জবানবন্দি দেন। আসামীপক্ষ এসব সাক্ষীদের জেরা করেন।

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের ঘটনায় ২০১২ সালের ২৮ মে নিজামীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, লুট, ধর্ষণ, উস্কানি ও সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যাসহ ১৬টি ঘটনায় এ অভিযোগ আনা হয়।

এর আগে একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন মতিউর রহমান নিজামীকে গ্রেফতার করা হয়। পরে একই বছরের ২ আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার দেখানো হয়।

(দিরিপোর্ট২৪/এএসপি/ডব্লিউএস/এমডি/নভেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর