thereport24.com
ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮,  ২৫ রবিউস সানি 1443

এক ডোজ টিকা নিয়ে সৌদি গেলে নিজ খরচে কোয়ারেন্টিনে

২০২১ সেপ্টেম্বর ২৯ ১৮:৪০:৩৩
এক ডোজ টিকা নিয়ে সৌদি গেলে নিজ খরচে কোয়ারেন্টিনে

দ্য রিপোর্ট প্রতিবেদক: করোনাভাইরাসের টিকার এক ডোজ সম্পন্ন করে সৌদি আরবে প্রবেশ করতে হলে পাঁচ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে (নির্ধারিত হোটেলে) থাকতে হবে। যার খরচ বহন করতে হবে খোদ যাত্রীকেই।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সৌদি আরবের সিভিল এভিয়েশন এ সিদ্ধান্ত জানায়। বিষয়টি জানিয়ে তারা বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) একটি চিঠি দিয়েছে।

সৌদি সরকারের নতুন এই নির্দেশনা আজ বুধবার (২৯ সেপ্টেম্বর) থেকে কার্যকর হবে। এদিকে উমরাহ হজের যাত্রীদের জন্য ১ ডোজ নিয়ে দেশটিতে প্রবেশের কোনো সুযোগ নেই।

আগের নিয়ম ছিল, করোনা টিকার এক ডোজ নিয়ে সৌদি আরবে প্রবেশ করা যাবে। সেক্ষেত্রে যাত্রীকে হোম কোয়ারেন্টিনে থাকতে হতো।

বেবিচককে দেওয়া চিঠিতে সৌদির সিভিল এভিয়েশন জানায়, স্বাস্থ্য বিভাগের পরামর্শে সৌদি আরবের সিভিল এভিয়েশন কোয়ারেন্টিন নীতিমালায় পরিবর্তন এনেছে। বর্তমানে সৌদিতে প্রবেশকারী প্রত্যেককে ইমিউন হতে হবে। ইমিউন বলতে প্রত্যেকের অ্যাস্ট্রাজেনেকা, মডার্না ও ফাইজারের দুই ডোজ টিকাগ্রহণ করতে হবে। তবে উমরাহ ভিসার যাত্রীদের জন্য সিনোফার্মের টিকার অনুমোদন রয়েছে।

তবে কোনো যাত্রীর যদি এসব টিকার এক ডোজ নেওয়া থাকে তাকে পাঁচ দিন নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য কিছু হোটেল নির্ধারণ করে দেওয়া আছে। পঞ্চম দিন যাত্রীর করোনা টেস্ট করা হবে। টেস্টে রেজাল্ট নেগেটিভ হলে তিনি সৌদি আরবে প্রবেশ করতে পারবেন।

বাংলাদেশ থেকে টিকার এক ডোজ নিয়ে সৌদিগামী যাত্রীদের প্লেনের টিকেটের সঙ্গেই কোয়ারেন্টিন প্যাকেজ নেওয়ার অনুরোধ করেছে দেশটি।

(দ্য রিপোর্ট/আরজেড/২৯ সেপ্টেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জনশক্তি-এয়ারলাইন্স এর সর্বশেষ খবর

জনশক্তি-এয়ারলাইন্স - এর সব খবর