thereport24.com
ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮,  ২৫ রবিউস সানি 1443

পুঁজিবাজার নিয়ে উস্কানিমূলক বক্তব্য না দেওয়াই উচিত

২০২১ অক্টোবর ০৫ ১৮:৫৬:২৫
পুঁজিবাজার নিয়ে উস্কানিমূলক বক্তব্য না দেওয়াই উচিত

দ্য রিপোর্ট প্রতিবেদক: আমাদের পুঁজিবাজার নিয়ে অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিও মাঝে মধ্যে এমন মন্তব্য করে বসেন, যা বাজারের অনেক ক্ষতি বয়ে আনে। উনারা তখন সাধারণ বিনিয়োগকারী এবং মার্চেন্টদের মাঝে পার্থক্য ভুলে যায়। এটা বাজারের জন্য খুবই খারাপ। এমন উস্কানি মূলক বক্তব্য না দেওয়াই উচিত।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম এসব কথা বলেন।

মঙ্গলবার (৫ অক্টোবর) বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে “ পুঁজিবাজারের উন্নয়নে বিনিয়োগ শিক্ষার গুরুত্ব” বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকারস অ্যাসোসিয়েশন এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজিএফ) আয়েজিত ওয়েবিনানে (অনলাইন সেমিনার) বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করছেন বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান।

স্বাগত বক্তব্যে ছায়েদুর রহমান বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকলেই যে সবাই শেয়ারবাজার সর্ম্পক্যে জানবেন, তা ঠিক না। কারন অনেকেই বড় বড় পদে বসেও ‘ শেয়ারবাজার অনেক বেড়ে গেছে, আর বাড়তে দেওয়া ঠিক হবে না’ এ জাতীয় ভুল ব্যাখ্যা দিয়ে থাকেন। তাই পুঁজিবাজার নিয়ে সবারই বিনিয়োগ শিক্ষার দরকার আছে।

অধ্যাপক শিবলী রুবায়েত বলেন, পুঁজিবাজার খুবই সংবেদনশীল, স্পর্শকাতর। এখানে উস্কানী দেওয়াই উচিত নয়। আমাদের জানতে হবে কোনটার কি সুযোগ রয়েছে, কোন শেয়ার কিনলে ভালো হবে, কোন শেয়ার কিনলে খারাপ হবে। আর এই বিষয় গুলো বুঝতে হলে আমাদের বিনিয়োগ শিক্ষা প্রয়োজন। এ জন্য বিনিয়োগ শিক্ষ ইনিস্টিটিউটের গিয়ে জ্ঞান অর্জন করতে হবে।

তিনি আরও বলেন, পুঁজিবাজার ম্যাচিউরড (পরিপক্ক) হওয়ার দিকে যাচ্ছে। এসময় আমাদের সবাইকে ম্যাচিউরড আচরন করতে হবে। আমাদেরকে সবার আগে ভালো এবং খারাপ দিকগুলো পর্যালোচনা করতে হবে। এটা করতে শিক্ষার দরকার। আর ক্যাপিটাল মার্কেটের মতো টেকনিক্যাল জায়গায় বিনিয়োগ শিক্ষার গুরুত্ব অপরীসিম। ইউনিস্টিটিউট করোনার সময়ও অনলাইনে এবং অফ লাইনে বিভিন্ন ট্রেনিং দিয়েছে। আমাদের এসব ট্রেনিং নিয়ে নিজেদেরকে বিনিয়োগ করার উপযোগী করে তুলতে হবে। আর বিনিয়োগ শিক্ষার মাধ্যমে আমাদের পুঁজিবাজার সম্পর্কে ভুল ধারণা থেকে বেড়িয়ে আসতে হবে। এই বাজারে অনেক কিছু জানার আছে, বুঝার আছে।

এতে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএর প্রথম সহ-সভাপতি মো. মনিরুজ্জামান। আর আলোচক হিসেবে বক্তব্য রাখেন ডিএসই ব্রোকার অ্যাসোসিয়েশনের সভাপতি শরীফ আনোয়ার হোসেন ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের সভাপতি হাসান ইমাম রুবেল।

(দ্য রিপোর্ট/আরজেড/০৫ অক্টোবর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর