thereport24.com
ঢাকা, শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮,  ১৬ রবিউল আউয়াল 1443

হিন্দু বিধবারা স্বামীর সম্পত্তিতে ভাগ পাবেন: হাইকোর্টের

২০২১ অক্টোবর ১২ ১৯:২০:১২
হিন্দু বিধবারা স্বামীর সম্পত্তিতে ভাগ পাবেন: হাইকোর্টের

দ্য ‍রিপোর্ট প্রতিবেদক: বসতভিটাসহ স্বামীর সব সম্পত্তিতে হিন্দু বিধবা নারীরা ভাগ পাবেন, পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি প্রকাশ করেছে হাইকোর্ট। এক্ষেত্রে হিন্দু উইমেন্স রাইটস টু প্রোপার্টি অ্যাক্ট-১৯৩৭ বাংলাদেশে প্রযোজ্য হবে বলেও রায়ে উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবার সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে রায়ের অনুলিপি প্রকাশ করা হয়েছে। বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরীর একক হাইকোর্ট বেঞ্চের স্বাক্ষরের ২২ পৃষ্ঠার এ রায় প্রকাশ হয়।

রায় বলা হয়, আইনে কোনও সুনির্দিষ্ট সম্পত্তির কথা নেই। ‘সম্পত্তি’ শব্দের অর্থ সব সম্পত্তি যেখানে স্থাবর বা অস্থাবর, বসতভিটা, কৃষিভূমি, নগদ টাকা বা অন্য কোনও ধরনের সম্পত্তি। কৃষিজমি ও বসতভিটার মধ্যে পার্থক্য করার সুযোগ নেই এবং এ ধরনের সম্পত্তি বিধবার বেঁচে থাকার জন্য প্রয়োজনীয়।

গেলো বছরের ২রা সেপ্টেম্বর খুলনার হিন্দু পরিবারের সম্পত্তি নিয়ে করা এক আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরীর একক হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

১৯৪৭ সালে ইন্ডিয়ান ফেডারেল কোর্টের এ সংক্রান্ত এক মামলার রায়ে কৃষি জমিতে অংশীদারিত্ব হারায় হিন্দু বিধবা নারীরা। যা পরবর্তীতে ১৯৭২ সাল থেকে বাংলাদেশের আইনে সংযুক্ত করা হয়। ঐতিহাসিক রায়ের ফলে ৮৩ বছর পর স্বামীর সম্পত্তিতে অধিকার ফিরে পেলেন হিন্দু বিধবা নারীরা।

(দ্য রিপোর্ট/আরজেড/১২ অক্টোবর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর