thereport24.com
ঢাকা, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮,  ১ জমাদিউল আউয়াল 1443

করোনাকালেও দেশে খাদ্য উৎপাদনের ধারা অব্যাহত : কৃষিমন্ত্রী

২০২১ অক্টোবর ১৬ ১৪:৪৪:৪৭
করোনাকালেও দেশে খাদ্য উৎপাদনের ধারা অব্যাহত : কৃষিমন্ত্রী

দ্য ‍রিপোর্ট প্রতিবেদক: কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, করোনাকালেও দেশে খাদ্য উৎপাদনের ধারা অব্যাহত রয়েছে। এমনকি তা আরও বৃদ্ধি পেয়েছে।

আজ শনিবার (১৬ অক্টোবর) সকাল ১০টায় বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠানটি চলছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে তিনি অনলাইনের মাধ্যমে তিনি যুক্ত হোন।

তিনি বলেছেন, করোনাকালে খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কৃষি মন্ত্রণালয় সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে। তা বাস্তবায়ন করে হচ্ছে।

শুরুতে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম স্বাগত বক্তব্য রাখেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

অনুষ্ঠানে জানানো হয়, ২০২০-২১ অর্থবছরে রেকর্ড বোরো উৎপাদন হয়েছে ২ কোটি টনেরও বেশি। এটি দেশের ইতিহাসে সর্বোচ্চ। গত বছরের তুলনায় এ বছর সব ফসলের উৎপাদন বেড়েছে। মোট চালের উৎপাদন হয়েছে ৩ কোটি ৮৬ লাখ টন, গম ১২ লাখ টন, ভুট্টা প্রায় ৫৭ লাখ টন, আলু ১ কোটি ৬ লাখ টন, শাকসবজি ১ কোটি ৯৭ লাখ টন, তেল ফসল ১২ লাখ টন ও ডাল ফসল ৯ লাখ টন।

সেমিনারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) প্রকাশিত ‘হান্ড্রেড ইয়ারস অব এগ্রিকালচার ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) উদ্ভাবিত ‘বঙ্গবন্ধু ধান ১০০’ অবমুক্ত করবেন।

এ ছাড়া প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু ধান ১০০’ দিয়ে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উন্মোচন করবেন।

আন্তর্জাতিক সেমিনারের পর বিকেলে খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় নিয়ে একটি কারিগরি সেশন অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে কৃষিমন্ত্রী উপস্থিত থাকবেন। সেখানে দেশে বিদেশের কৃষি ও খাদ্য বিষয়ে বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন। এ ছাড়া জনসচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এদিকে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে কৃষি মন্ত্রণালয় ও কৃষি সংস্থা (এফএও)। এবারের খাদ্য দিবসের প্রতিপাদ্য ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ, ভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশে উন্নত জীবন’।

(দ্য রিপোর্ট/আরজেড/১৬ অক্টোবর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর