thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮,  ২ জমাদিউল আউয়াল 1443

দ্বিতীয় ধাপের ইউপির ভোট: মনোনয়নপত্র দাখিলের তারিখ পরিবর্তন

২০২১ অক্টোবর ১৬ ১৪:৪৮:৫৮
দ্বিতীয় ধাপের ইউপির ভোট: মনোনয়নপত্র দাখিলের তারিখ পরিবর্তন

দ্য ‍রিপোর্ট প্রতিবেদক: দ্বিতীয় ধাপের ৮৪৮ ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনের মনোনয়নপত্র বাছাইয়ে তারিখ পরিবর্তন করে আদেশ জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২০ অক্টোবরের পরিবর্তে ২১ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।

ইসি জানায়, পুনর্নির্ধারণ অনুযায়ী এসব নির্বাচনের মনোনয়নপত্র বাছাইয়ের শেষ তারিখ ২১ অক্টোবর (বৃহস্পতিবার)। আপিল দায়েরের শেষ তারিখ ২৩ অক্টোবরের পরিবর্তে ২৪ অক্টোবর নির্ধারণ করা হয়েছে। সে হিসেবে দায়ের করা আপিল ২৫ অক্টোবরের মধ্যে নিষ্পত্তি করতে হবে। এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ও ভোটগ্রহণের তারিখ অপরিবর্তিত থাকবে। এসব তারিখের সঙ্গে সঙ্গতি রেখে প্রাসঙ্গিক কার্যক্রম গ্রহণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

এর আগে, দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে বলে তফসিল দেয় নির্বাচন কমিশন। ইসির ৮৬তম সভায় দ্বিতীয় ধাপের ইউপি ভোটের তফসিল দেয় কমিশন।

ইসি জানায়, দ্বিতীয় ধাপের ৮৪৮ ইউপির মধ্যে ২০টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভোট গ্রহণ করা হবে।

১১ এপ্রিল ভোটের তারিখ রেখে গত ৩ মার্চ প্রথম ধাপের ৩৭১টি ইউপির তফসিল ঘোষণা করে ইসি। কিন্তু করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ভোট স্থগিত করা হয়। পরে ভোটের তারিখ পুনর্নিধারণ করে ২১ জুন ২০৪টি ইউপিতে ভোটগ্রহণ করে ইসি। পরবর্তী সময়ে স্থগিত ১৬৭টি ইউপির মধ্যে গত ২০ সেপ্টেম্বর ১৬০ ইউপিতে ভোটগ্রহণ করা হয়। যোগাযোগ সমস্যা, প্রার্থীর মৃত্যু ও আইনি জটিলতার কারণে সাতটি ইউপির ভোট করতে পারেনি সংস্থাটি। দেশে ৪ হাজার ৪৮৩টি ইউনিয়ন পরিষদ রয়েছে। আরো ৪ হাজার ১০০টির অধিক ইউপিতে ভোট করতে হবে ইসিকে। দ্বিতীয় ধাপে ৮৪৮টি এবং তৃতীয় ধাপে ১০০৭টি ইউপির ভোটের তফসিল দিয়েছে ইসি।

(দ্য রিপোর্ট/আরজেড/১৬ অক্টোবর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর