thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮,  ২২ রবিউস সানি 1443

নতুন দুই বিভাগ হচ্ছে পদ্মা-মেঘনা নামে

২০২১ অক্টোবর ২১ ২১:৪৫:০৫
নতুন দুই বিভাগ হচ্ছে পদ্মা-মেঘনা নামে

দ্য ‍রিপোর্ট প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, বৃহত্তর ফরিদপুর ও বৃহত্তর কুমিল্লাকে নিয়ে দেশে আরও দুটি বিভাগ করা হবে। তবে বিভাগ দুটি কোনো জেলার নামে হবে না; হবে দেশের প্রধান দুটি নদী পদ্মা-মেঘনার নামে।


বৃহস্পতিবার (২১ অক্টোবর) দুপুরে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের নবনির্মিত অফিস ভবনের উদ্বোধনী আয়োজনে গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতা যুদ্ধের ‘তোমার আমার ঠিকানা/পদ্মা-মেঘনা-যমুনা’ স্লোগানের আদলে নদীর নামে হবে এই বিভাগ দুটির নাম। সে ক্ষেত্রে ফরিদপুর বিভাগের নাম হবে ‘পদ্মা’ আর ‘মেঘনা’ হবে কুমিল্লা বিভাগের নাম।

অনুষ্ঠানের শুরুতে কুমিল্লাকে বিভাগ হিসেবে ঘোষণার দাবি রাখেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার। তার দাবির সঙ্গে সহমত জানান অনুষ্ঠানে উপস্থিত জেলার সর্বস্তরের নেতা-কর্মীরাও।

তাদের দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী বলেন, বিভাগের ব্যাপারে আমি একটা সিদ্ধান্ত নিয়েছি। আমি দুটি বিভাগ বানাব দুটি নদীর নামে। একটি পদ্মা, একটি মেঘনা। এই দুই নামে দুটি বিভাগ করতে চাই।

প্রধানমন্ত্রীর কথা শেষ না হতেই বাহাউদ্দিন বাহার বলেন, আপা, কুমিল্লা নামে করেন।

উত্তরে প্রধানমন্ত্রী বলেন, ওই কু নাম দেব না আমি। কুমিল্লা দেব না আমি।

সিদ্ধান্ত পরিবর্তনে আবারও অনুরোধ জানাতে থাকেন বাহার। প্রধানমন্ত্রী বলেন, আমি কুমিল্লা নামে দেব না। কারণ তোমার ওই কুমিল্লা নামের সঙ্গে মোশতাকের নাম জড়িত। সে জন্য আমি দেব না। ওই কুমিল্লা নাম নিলেই তো মোশতাকের কথা মনে ওঠে।

এবার বাহার বলেন, কোনো কুলাঙ্গারের নামে দেশের পরিচয় হয় না আপা। বাংলাদেশের পরিচয় বঙ্গবন্ধুর ওপর, মুনায়েম খানের ওপর না। বঙ্গবন্ধুকেই চেনে সারা বিশ্ব। বাংলাদেশ চিনত না। বলত, শেখ মুজিবের দেশ।

এ অবস্থায় সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা বাহারকে থামিয়ে দিয়ে আওয়ামী লীগ সভাপতি ও সরকারপ্রধান বলেন, তাহলে তুমি বলো, কুমিল্লা নাম হবে কেন? চাঁদপুর বলে আমার নাম হবে, নোয়াখালী বলবে আমাদের নামৃনোয়াখালী সব থেকে পুরনো একটাৃ কুমিল্লা তো ত্রিপুরার একটা ভগ্নাংশ।

তারপরও বিরোধিতা করতেই থাকেন বাহাউদ্দিন বাহার। এবার প্রধানমন্ত্রী বলেন, আমি ফরিদপুর বিভাগ করব পদ্মা নামে।

বাহার বলেন, ফরিদপুর বিভাগ কী হবে জানি না, কিন্তু আমাদেরটা আমাদের নামে দেন।

তবে কুমিল্লা আওয়ামী লীগ নেতারা এ সিদ্ধান্তের বিরোধিতা করলেও নিজের অবস্থানে অনড় ছিলেন শেখ হাসিনা। তিনি বলেন, আমি ফরিদপুর বিভাগ করব পদ্মা নামে। ফরিদপুর নামও দিচ্ছি না। কুমিল্লা বিভাগ হবে মেঘনা নামে। কারণ ‘পদ্মা-মেঘনা-যমুনা/ তোমার আমার ঠিকানা’ এই স্লোগান দিয়ে বাংলাদেশ মুক্তিযুদ্ধ করেছে, বিজয় অর্জন করেছে।

শেখ হাসিনা বলেন, এ (কুমিল্লা) নামে অন্য জেলাগুলো আসতে চায় না।

বাহারের বাড়াবাড়ির কারণে একপর্যায়ে প্রধানমন্ত্রী বলেন, আচ্ছা তুমি সবার কাছ থেকে লিখিত নিয়ে আসো। তোমাকে দায়িত্ব দিলাম, সবার কাছ থেকে মানিয়ে নিয়ে আসো, যাও।

বাহার বলেন, আপা, আপনি দিলেই মানবে। আপনি মুখ দিয়ে বললেই হয়ে যাবে, আপা।

আরও কিছুক্ষণ ধরে কুমিল্লা নামেই বিভাগ করতে অনুনয় চালিয়ে যান সংসদ সদস্য বাহার। শেষে প্রধানমন্ত্রী বলেন, যদি বিভাগ চাও, আমি মেঘনা নামেই করে দিতে পারি।

বক্তব্য শেষ করার আগ মুহূর্তেও ‘মেঘনা’ নামে কুমিল্লা বিভাগের নামকরণের প্রস্তাবটা সবাইকে গ্রহণ করার আবেদন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী পদ্মা ও মেঘনা নামে দুটি বিভাগ ঘোষণা হলে দেশে মোট বিভাগ হবে ১০টি। দেশের সবশেষ বিভাগ হয় ময়মনসিংহ, ২০১৫ সালে।

(দ্য রিপোর্ট/আরজেড/২১ অক্টোবর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর