thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

‘বিদ্যুতের উৎপাদন বাড়লেও সুবিধাভোগী বাড়েনি’

২০১৩ নভেম্বর ১১ ১৯:০৩:৩৬
‘বিদ্যুতের উৎপাদন বাড়লেও সুবিধাভোগী বাড়েনি’

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : বিদ্যুতের উৎপাদন বাড়লেও সেই হারে বাড়েনি সুবিধাভোগীর সংখ্যা। গত পাঁচ বছরে এ খাতে নতুন সুবিধাভোগী বেড়েছে মাত্র ১৫ শতাংশ। অন্যদিকে উৎপাদন বেড়েছে শতকরা ১০৬ শতাংশ।

জাতীয় বিদ্যুৎ সপ্তাহ উপলক্ষে সোমবার বিকেলে সচিবালয়ের তথ্য অধিদফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য সরবরাহ করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার বিদ্যুৎ সপ্তাহ ও বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১০ হাজার মেগাওয়াট অর্জনের মাইলফলক অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

আনুপাতিক হারে গ্রাহক না বাড়ার কারণ ব্যাখ্যা করে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই এলাহী চৌধুরী বলেন, ‘সরকারের মূল পরিকল্পণায় ছিল বিদ্যুতের উৎপাদন বাড়ান। আমরা সেখানে ‘গোল্ডেন এ’ মার্কস পেয়েছি। দ্বিতীয় ধাপে আমরা উৎপাদিত বিদ্যুৎ বিতরণ ও সঞ্চালনের কাজগুলো শেষ করার পরিকল্পনা নিয়েছি। আর এ কারণেই নতুন গ্রাহকের সংখ্যা খুব বেশি বাড়েনি।’

সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হক, বিদ্যুৎ সচিব মনোয়ারুল ইসলাম, প্রমুখ উপস্থিত ছিলেন।

নিজ সরকারের সাফল্য তুলে ধরে উপদেষ্টা বলেন, গত ৫ বছরে নয় হাজার ৯০৯ মেগাওয়াট ক্ষমতার ৭০টি নতুন বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য চুক্তি স্বাক্ষর হয়েছে। এর মধ্যে তিন হাজার ৪৩৮ মেগাওয়াট ক্ষমতার ৩৭টি কেন্দ্র ইতোমধ্যে উৎপাদন শুরু করেছে। বাকিগুলো নির্মাণাধীন আছে।

তিনি দাবি করেন, বর্তমানে নয় হাজার ৭১৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা রয়েছে। কিন্তু এই পরিমাণ বিদ্যুৎ বিতরণ ক্ষমতা নেই। তাছাড়া গ্যাস সংকটের কারণেও কিছু উৎপাদন কম করা হয়।

আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার দেখিয়ে উপদেষ্টা বলেন, আমাদের ইশতেহারে ২০১৩ সালের মধ্যে সাত হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা ছিল। আমরা সেই লক্ষ্য পূরণ করেও অতিরিক্ত তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হয়েছি।

তৌফিক-ই এলাহী বলেন, ‘বর্তমানে আমাদের অফিসিয়ালি কোন লোডশেডিং নেই। যে পরিমাণ বিদ্যুৎ দরকার আমরা তা সরবরাহ করতে পারব।’

সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘বিদ্যুৎ খাতের এই সাফল্য ধরে রাখতে রাজনীতিতে সাংবিধানিক ধারাবাহিকতা বজায় রাখা দরকার।’

খালেদা জিয়ার সমালোচনা করে তিনি বলেন, বিরোধীদলীয় নেত্রী কেবল সরকারের পরিকল্পণার সমালোচনা করেন কিন্তু তিনি পাল্টা কোন পরিকল্পনা দিতে পারেন না।

এদিকে সরকারের ৫ বছরের সাফল্য বিশ্লেষন করে দেখা যায়- বিদ্যুতে বহুমুখী জ্বালানির ব্যবহার এখন আনুপাতিক হারে বাড়েনি। এখন পর্যন্ত উৎপাদিত বিদ্যুতের শতকরা ৬৪ দশমিক ৫০ শতাংশ প্রাকৃতিক গ্যাস, ২৫ দশমিক ৯০ শতাংশ তরল জ্বালানি, দুই দশমিক ৪৫ শতাংশ কয়লার ওপর নির্ভরশীল।

(দিরিপোর্ট২৪/আরএইচ/এসবি/এমডি/নভেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর