thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

নির্বাচনে প্রস্তুত নয় ইসি!

২০১৩ নভেম্বর ১১ ১৯:৫৪:৪৩
নির্বাচনে প্রস্তুত নয় ইসি!

মাহফুজ স্বপন, দিরিপোর্ট২৪ : আগামী দশম সংসদ নির্বাচন অনুষ্ঠানে এখনও সকল প্রস্তুতি শেষ করতে পারেনি নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচনী কাজ এগিয়ে নিতে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংসদে অনুমোদিত হলেও এখনো রাষ্ট্রপতি তা অনুমোদন করেননি। অনুমোদন না পাওয়া পর্যন্ত ইসির নির্বাচনী কোনো কাজই এগিয়ে নেওয়া সম্ভব নয় বলে জানিয়েছেন নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আগামী দশম সংসদ নির্বাচন অনুষ্ঠানে প্রার্থীদের জন্য আচরণ বিধিমালা ও নির্বাচনী ম্যানুয়েল চূড়ান্ত করতে হবে। কিন্তু আরপিও চূড়ান্ত না হওয়ায় এ কাজ সম্পন্ন করতে পারছে না ইসি। এসব কাজ শেষ করতে না পারলে নির্বাচনী তফসিলও ঘোষণা করা কঠিন হবে। সংসদে অনুমোদিত হওয়া আরপিওতে কবে রাষ্ট্রপতি অনমোদন দেবেন তা সঠিকভাবে কোনো কর্মকর্তাই জানেন না। নির্বাচনের জন্য প্রয়োজনীয় মালামাল সংগ্রহ করা হলেও আসল কাজটি এখনো শেষ না হওয়ায় নির্বাচন নিয়ে সংশয়ে আছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ দিরিপোর্ট২৪কে বলেন, আশা করছি শিগগিরই আরপিওতে রাষ্ট্রপতি অনুমোদন দেবেন। তবে আরপিও ইসিতে আসার পরই যাতে অন্যান্য কাজ দ্রুত করা যায় সে প্রস্তুতি শেষ করে রাখা হচ্ছে। এজন্য আচরণবিধিমালা, নির্বাচন পরিচালনা বিধিমালার খসড়া প্রস্তুত করে রাখা হয়েছে বলে জানান শাহনেওয়াজ।

(দিরিপোর্ট২৪/এমএস/এসবি/এমডি/নভেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর