thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

এনড্রয়েডের ব্যাটারি সমস্যা

২০১৩ নভেম্বর ১১ ২০:০৪:১৩
এনড্রয়েডের ব্যাটারি সমস্যা

দিরিপোর্ট২৪ ডেস্ক : এনড্রয়েড ফোন কেনার পর অনেকেই কিছু সমস্যার মুখোমুখি হন। এনড্রয়েড ফোনের স্মার্ট অপশনগুলো প্রথম যারা ব্যাবহার করেন তাদের কাছে এতোটাই আকর্ষণীয় যে কিছু সময় পরেই তারা বুঝতে পারেন ফোনের ব্যাটারি চার্জ তাড়াতাড়ি ফুরিয়ে আসে। এই সমস্যা থেকে মুক্তি পাওয়া খুব বেশি কঠিন কাজ না। একটু খেয়াল করে কিছু অপশনের পরিবর্তন আনলেই আপনি আপনার স্মার্ট ফোনটি আনন্দের সঙ্গে লম্বা সময় ধরে ব্যবহার করতে পারবেন।

ফোনের ব্যাটারি ইউসেজ এর দিকে খেয়াল করলে দেখতে পাবেন ফোনের কোন কাজে কতটুকু চার্জ যাচ্ছে। এক্ষেত্রে আপনাকে যেতে হবে নিচের অপশনে-

Settings >About Phone >Battery Use

- ব্রাইটনেস বেশি থাকলে চার্জ দ্রুত কমতে থাকে। তাই ফোনের ডিসপ্লে ব্রাইটনেস যতটা সম্ভব কমিয়ে রাখতে পারেন।

Settings >Display >Brightness

- ওয়াইফাই সংযোগ যদি আপনার সবসময় ব্যাবহার করতে না হয় তবে সেই অপশন বন্ধ করে রাখাই ভাল। ওয়াইফাই সংযোগ অন করা থাকলে ডিভাইস সব সময় নেটয়ার্ক স্ক্যান করতে থাকেন। ফলে ব্যাটারির চার্জ অনেক বেশি যায়।

Settings>Wirless and networks>WiFi

- ব্যাবহার না করলে ব্লুটুথ অপশনটিও একই রকমভাবে বন্ধ রাখতে পারেন।

Settings> Wirless and networks>Bluetooth

- ডিসেবল বা আনইন্সটল করে রাখুন অব্যাবহৃত অ্যাপ্লিকেশনগুলো। কারণ এগুলো ব্যাকগ্রাউন্ডে কাজ করে ব্যাটারি চার্জ কমিয়ে দেয়। এই অ্যাপ্লিকেশনগুলো খুঁজে বের করতে Task Manager ব্যাবহার করতে পারেন।

- হোম স্ক্রিন উইজেটগুলো অনেক সময় নেটওয়ার্ক ব্যাবহার করে আপডেট হয়। কমিয়ে রাখুন হোম স্ক্রিন উইজেট।

- অটোমেটিক Sync বন্ধ রাখুন। জিমেইল, ইউটিউব, গুগল ইত্যাদি নেটওয়ার্ক ব্যাবহার করে নিজে নিজে আপডেট হতে থাকে। এই কারণে ব্যাটারির চার্জ অনেক বেশি কমে যায়। অটোমেটিক আপডেট বন্ধ করে প্রয়োজনে ম্যানুয়্যালি আপডেট করা উচিত। সেক্ষেত্রে আনচেক করে রাখুন Auto sync অপশন।

- জিপিএস সংক্রান্ত কোন কাজ না থাকলে এই অপশনটিও বন্ধ করে রাখতে পারেন। প্রয়োজনে গুগল ম্যাপ, নেভিগেশন ইত্যাদি ব্যাবহারের সময় আবার চালু করে নিতে হবে।

- ভ্রমণের সময় USB কেবল সঙ্গে রাখুন। যেমন বেশিভাগ এয়ারপোর্টে সিটের পাশে ফোন চার্জ দেওয়ার সুবিধা রয়েছে। প্লেনে থাকা অবস্থায় ‘Airplane Mode’ অন রাখুন।

প্রতিদিন ফোন চার্জ দেওয়া যেকোন ইউজারের কাছেই বিরক্তিকর হতে পারে। সেই ঝামেলা এড়াতে উপরের বিষয়গুলো মেনে চলতে পারেন।

দিরিপোর্ট২৪/কেএম/নভেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর