thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৫ মাঘ ১৪২৮,  ২৪ জমাদিউস সানি ১৪৪৩

দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

২০২১ নভেম্বর ২৭ ১৫:১৫:৫১
দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক: করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়া ঠেকাতে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ফ্লাইট স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

আজ শনিবার সকালে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ‘সাউথ আফ্রিকান ভ্যারিয়েন্টের বিষয়ে আমরা অবহিত। এই ভ্যারিয়েন্টটি খুবই এগ্রেসিভ। সে কারণে সাউথ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করা হচ্ছে। সব বিমানবন্দর ও স্থলবন্দরে স্ক্রিনিং প্রক্রিয়া আরও জোরদার করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্টদের এই নির্দেশনা দেওয়া হয়েছে। সারাদেশে স্বাস্থ্যবিধি মেনে চলা ও মাস্ক পরার বিষয়েও তাগিদ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে জেলা পর্যায়ে নির্দেশনা দেওয়া হয়েছে।’

করোনা সংক্রমণ ঠেকাদে অন্যান্য দেশ থেকে যারা আসবে তাদের টিকা দেওয়া ও আরটিপিসিআর টেস্ট নেওয়ার ব্যাপারেও নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়েছে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন, যা নিয়ে ইতোমধ্যেই বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরই মধ্যে ওমিক্রনকে ‘উদ্বেগের ভ্যারিয়েন্ট’ বলে আখ্যায়িত করেছে। দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ফ্লাইট বাতিল করেছে ব্রিটেন।

একই সঙ্গে ওই দেশগুলো থেকে আসা ব্রিটিশ ভ্রমণকারীদেরও কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। ওমিক্রন নামের ভ্যারিয়েন্টটি করোনার সবচেয়ে বেশিবার জিন বদলানো সংস্করণ। দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা ও হংকংয়ে মোট ৫৯ জন এই ভ্যারিয়েন্টে সংক্রমিত হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৭ নভেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর