thereport24.com
ঢাকা, সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮,  ২০ জমাদিউস সানি ১৪৪৩

ওমিক্রনের প্রভাবে ভারতে পর্যটকদের নিয়ে নতুন সিদ্ধান্ত

২০২১ নভেম্বর ২৯ ১৮:৩৩:১০
ওমিক্রনের প্রভাবে ভারতে পর্যটকদের নিয়ে নতুন সিদ্ধান্ত

দ্য রিপোর্ট ডেস্ক: আগামী ১ ডিসেম্বর থেকে 'ওমিক্রন' ঝুঁকিপূর্ণ দেশগুলির পর্যটকদের ভারত ভ্রমনে নতুন নির্দেশনা দিয়েছে ভারত। এনডিটিভি জানায়, আগামী ১ ডিসেম্বর থেকে 'ওমিক্রন' ঝুঁকিপূর্ণ দেশগুলির পর্যটকদের ভারত ভ্রমনে থাকতে হবে ৭ দিনের হোম কোয়ারেন্টাইনে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, আন্তর্জাতিক যাত্রীদের ১৪ দিনের ভ্রমন তথ্য জমা দিতে হবে এবং কোভিড পরীক্ষার ফলাফল জমা দিতে হবে। ওমিক্রন' ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত দেশগুলির ভ্রমণকারীরা যদি পরীক্ষায় পজেটিভ আসে তাহলে তাদের বাধ্যতামূলক ৭ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়, দেশটিতে প্রবেশ করা বিদেশীদের ভ্রমণ বিষয়ক নতুন এক নির্দেশনা জারি করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেই নির্দেশনা আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

নির্দেশনায় বলা হয়, ভারতে অন্য দেশ হতে আগত পর্যটকদের বাধ্যতামূলক পিসিআর ও অন্তত ১৪ দিনের ভ্রমণের তথ্য জমা দিতে হবে। এয়ার সুভিধার ওয়েবসাইটে এসব তথ্য জমা দিতে হবে। যেসব রাষ্ট্র করোনবাভাইরাস সংক্রমণের উচ্চ ঝুকিতে আছে সেসব রাষ্ট্র হতে আগত পর্যটকদের আগে থেকে করোনা টেস্ট রিপোর্ট নিয়ে আসতে হবে। সেইসঙ্গে বিমানবন্দরে এসে তাদের আবারও টেস্ট করতে হবে। টেস্টের ফলাফল নেগেটিভ এলে তাদের বাধ্যতামূলক ৭ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এতে আরও বলা হয়, হোম কোয়ারেন্টাইন শেষে অষ্টম দিন পর্যটককে আবারও টেস্ট করাতে হবে। সেইসঙ্গে তাদের ওপর কড়া নজরদারি রাখা হবে।

শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয় ঝুকিতে থাকা দেশগুলোর তালিকা প্রকাশ করেছে। বাংলাদেশসহ এই তালিকায় আছে যুক্তরাজ্য, ব্রাজিল, ইসরায়েল, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর ও হংকং।

(দ্য রিপোর্ট/আরজেড/২৯ নভেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর