thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯,  ২১ মহররম 1444

ওমিক্রন নিয়ে আতঙ্কের কিছু নেই : বাইডেন

২০২১ নভেম্বর ৩০ ১১:৫০:৫৬
ওমিক্রন নিয়ে আতঙ্কের কিছু নেই : বাইডেন

দ্য রিপোর্ট ডেস্ক: করোনার ওমিক্রন ধরন নিয়ে নিজ দেশের নাগরিকদের ‘আতঙ্কিত’ না হওয়ার পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আপাতত দেশটিতে লকডাউন কিংবা চলাচলে বিধিনিষেধ বাড়ানোর পরিস্থিতি তৈরি হয়নি বলেও জানিয়েছেন তিনি।

স্থানীয় সময় সোমবার হোয়াইট হাউস থেকে দেওয়া এক বক্তব্যে এ কথা বলেন তিনি।

বাইডেন বলেন, ‘ওমিক্রন উদ্বেগের কারণ বটে, তবে আতঙ্কের কারণ নয়।’

এ কারণে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে লকডাউনের প্রয়োজন নেই। এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে বিমানে চলাচলের ক্ষেত্রে টিকা গ্রহণ ও করোনা পরীক্ষার বাধ্যবাধকতার প্রয়োজনীয়তাও দেখছেন বলে জানান বাইডেন।

তবে বাধ্যতামূলকভাবে টিকা দিতে হবে এবং মাস্ক পরতে হবে।

সম্প্রতি আফ্রিকা অঞ্চলে শনাক্ত হয় ওমিক্রন। এখন পর্যন্ত বিশ্বের ১৩টি দেশে করোনার নতুন ধরনটিতে আক্রান্তের খবর পাওয়া গেছে।

এদিকে দেশে দেশে ওমিক্রন শনাক্তের খবর মেলার পর আফ্রিকার আট দেশ থেকে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। বাইডেন মনে করছেন, অমিক্রন নিয়ন্ত্রণে ভালো অবস্থানে রয়েছে দেশটি।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসির আশা করছেন, করোনার প্রচলিত টিকাগুলো ওমিক্রনের বিরুদ্ধেও কাজ করবে। আর বুস্টার ডোজ সুরক্ষা বাড়াবে।

সোমবার ওমিক্রন নিয়ে প্রকাশিত এক সংক্ষিপ্ত নিবন্ধে ডব্লিউএইচও সতর্কবার্তা দেয়। এতে ডব্লিউএইচও হুঁশিয়ার করে বলে, করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বকে অত্যন্ত ‘উচ্চ ঝুঁকি’তে রেখেছে। বিশ্বকে তা মোকাবিলায় প্রস্তুত হওয়ার তাগিদ দেয় বিশ্ব সংস্থাটি।
খবর বিবিসি

(দ্য রিপোর্ট/আরজেড/৩০ নভেম্বর, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর