thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯,  ২১ মহররম 1444

ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিন নিউজিল্যান্ডের

২০২২ জানুয়ারি ০৯ ১৫:৪৫:৩০
ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিন নিউজিল্যান্ডের

দ্য রিপোর্ট ডেস্ক: উড়তে থাকা বাংলাদেশ দলকে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচের প্রথম দিনে রীতিমতো মাটিতে টেনে নামাল নিউজিল্যান্ড। মাউন্ট ম্যাঙ্গানুই টেস্ট জয়ের পর প্রশংসা বন্যায় ভেসেছেন টাইগার বোলাররা। পেসারদের জন্য সহায়ক ক্রাইস্টচার্চে দেখা মিললো ভিন্ন এক চিত্রের। নখদন্তহীন বোলিংয়ে হতশ্রী পারফরম্যান্স তাসকিন আহমেদ, এবাদত হোসেনদের। রবিবার দ্বিতীয় ম্যাচের প্রথম দিনটি লেখা হলো শুধুই স্বাগতিকদের নামে।

এদিন ৯০ ওভার ব্যাট করে স্কোর বোর্ডে প্রায় সাড়ে তিনশর মতো রান জমা করেছে নিউজিল্যান্ড। গোটা দিনে হারিয়েছে শুধু ১ উইকেট। অথচ ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে প্রথম ইনিংসে গড়ে হয়ই মাত্র ২৬০-২৭০ রান হয়। বলা যায়, ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটিয়েছেন কিউই ব্যাটসম্যানরা। অধিনায়ক টম লাথাম সামনের থেকে নেতৃত্ব দিয়ে গড়েছেন একাধিক রেকর্ড।

লাথাম নিজে হাঁটছেন ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল শতকের দিকে। ১ রানের জন্য সেঞ্চুরির অপেক্ষায় আছেন ডেভন কনওয়ে। প্রথম দিন শেষে ১ উইকেট হারিয়ে ৩৪৯ রান করেছে ব্ল্যাকক্যাপসরা। ডাবলের অপেক্ষায় থাকা লাথাম ১৮৬ এবং কনওয়ে ৯৯ রান নিয়ে আগামীকাল (সোমবার) টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।

টস হেরেও শুরু থেকে বাংলাদেশের ওপর আধিপত্য বিস্তার করে খেলেছে স্বাগতিকরা। দুই সেশন মিলে পেয়েছে মাত্র একটি উইকেট। প্রথম সেশন উইকেটশূন্য থেকে লাঞ্চের পর পাওয়া গেছে শুধু উইল ইয়ংয়ের উইকেট। শরিফুল ইসলামের বলে নাঈম শেখের হাতে ধরা পড়েন এই ওপেনার। তাতে ভাঙে ১৪৮ রানের উদ্বোধনী জুটি। ফেরার আগে অবশ্য হাফসেঞ্চুরি পূরণ করে যান ইয়ং। ১১৪ বলে ৫ বাউন্ডারিতে ৫৪ রান করেছেন। অথচ এই মাঠেই সেরা উদ্বোধনী জুটিটি ৩৭ রানের। সেখানে অবিশ্বাস্য ব্যাটিংয়ে রানের ফোয়ারা ছুটিয়েছে কিউইরা।

ফলে ৯০টা ওভার শুধু হতাশাতে কেটেছে বাংলাদেশের। ভাগ্যও সঙ্গে ছিল না। এক ওভারে, আরও স্পষ্ট করে বললে ৪ বলের মধ্যে দুইবার বেঁচে যান ল্যাথাম! তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম যখন উইকেট এনে দিতে পারছিলেন না, মুমিনুল হক বল তুলে দেন এবাদত হোসেনের হাতে। আগের টেস্টের নায়ক দ্বিতীয় বলেই এনে দিয়েছিলেন ‘উইকেট’। কিন্তু হায়, ফিল্ড আম্পায়ার এলবিডব্লিউ দিলেও রিভিউ নিয়ে বেঁচে যান ল্যাথাম। ওই ওভারের পঞ্চম বলে আবারও ব্যাটার ল্যাথাম, আবারও ফিল্ড আম্পায়ারের এলবিডব্লিউয়ের আউটের সংকেত। কিন্তু কিউই অধিনায়ক রক্ষা পান রিভিউয়ে।

টম ল্যাথামের চমৎকার ব্যাটিংয়ের পেছনে আছে সৌভাগ্যের ছোঁয়াও। রিভিউ নিয়ে রক্ষা এবং বাংলাদেশের ফিল্ডারদের ক্যাচ মিসে ইনিংস লম্বা করতে পেরেছেন কিউই অধিনায়ক। বাংলাদেশের বোলারদের শাসন করে ১৩৩ বলে টেস্ট ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি তুলে নিয়েছেন। অপেক্ষায় আছেন ডাবলসেঞ্চুরির।

দিনের শুরুটাও মুমিনুলদের ছিল না। কুঁচকির চোটে ছিটকে গেছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। তার জায়গায় সুযোগ পেয়েছেন নুরুল হাসান সোহান। আরেকটি পরিবর্তন অনুমতিই ছিল। চোটের কারণে ওপেনার মাহমুদুল হাসান জয়ও নেই। তার জায়গায় টেস্ট ক্রিকেটে অভিষেক হয়ে গেছে নাঈম শেখের।

(দ্য রিপোর্ট/আরজেড/০৯ জানুয়ারি, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর