thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯,  ৭ জিলহজ ১৪৪৩

বাংলাদেশের মধ্য দিয়ে নতুন নৌপথ রুট তৈরি করছে ভারত

২০২২ জানুয়ারি ০৯ ১৮:৪২:৩৩
বাংলাদেশের মধ্য দিয়ে নতুন নৌপথ রুট তৈরি করছে ভারত

দ্য রিপোর্ট ডেস্ক: ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকাকে পশ্চিমবঙ্গ অঞ্চলের সঙ্গে সংযুক্ত করতে বাংলাদেশের ভেতর দিয়ে নতুন একটি শিপিং রুট তৈরির কাজ শুরু করেছে নয়াদিল্লি। ৮ জানুয়ারি, শনিবার এই নতুন শিপিং রুট তৈরির কথা জানিয়েছেন দেশটির বন্দর, নৌপরিবহন এবং নৌপথ মন্ত্রী সর্বানন্দ সনোয়াল।

এক প্রতিবেদনে ভারতের ইংরেজি দৈনিক ইকোনমিক টাইমস জানিয়েছে, দেশে চলমান নর্থইস্ট ফেস্টিভালে অংশ নিয়ে ‘ব্রহ্মপুত্র রিভার কনক্লেইভে’ বক্তৃতার সময় সর্বানন্দ সনোয়াল বলেন, ব্রহ্মপুত্র এবং বরাক নদীতে জলপথের কাজ শুরু হয়েছে। এই জলপথ তৈরির কাজ শেষ হলে আসাম এবং ভারতের উত্তর-পূর্ব এলাকা থেকে পণ্যবাহী এবং যাত্রীবাহী জাহাজ বাংলাদেশ হয়ে সংযুক্ত হবে পশ্চিমবঙ্গের হলদিয়ার সঙ্গে।

তিনি আরো বলেন, যোগাযোগের মাধ্যম হিসেবে জলপথের সংস্কারের পেছনে রয়েছে পরিবহন মাধ্যমের রূপান্তরের চিন্তাধারা। জাতীয় নৌপথে পণ্যবাহী জাহাজ চলাচলের সুবিধার্থে পথ প্রশস্ত করার কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। পণ্য এবং যাত্রীবাহী জাহাজ আসাম ও উত্তর-পূর্ব থেকে বাংলাদেশ হয়ে হলদিয়ার সাথে সংযুক্ত হবে। নদীর খনন কাজও ইতোমধ্যে শুরু হয়েছে।

উত্তর-পূর্বাঞ্চল নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উন্নয়নের রূপকল্পের ব্যাপারেও কথা বলেছেন সনোয়াল। তিনি বলেন, আটটি রাজ্যকে একত্রিত হয়ে এই অঞ্চলের উন্নয়নে কাজ করতে হবে।

উপকূলীয় এবং সামুদ্রিক প্রশস্ততার ফলে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বাজারগুলো আরো উন্মুক্ত হবে উল্লেখ করে তিনি বলেন, আমাদের শুধুমাত্র ব্রহ্মপুত্রের মধ্যে সীমাবদ্ধ থাকা যাবে না। বরং আই, ধানসিরি, মানসের মতো অন্যান্য নদীর মাধ্যমে জলপথের উন্নয়ন করতে হবে।

ওই অনুষ্ঠানে ভারতের অভ্যন্তরীণ জলপথ কর্তৃপক্ষের (আইডব্লিউএআই) পরিচালক এ সিলভাকুমার দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় জলপথের সংস্কারে গৃহীত বিভিন্ন ব্যবস্থার ওপর একটি প্রেজেন্টেশনও করেন। গত শুক্রবার তিন দিনের নর্থইস্ট ফেস্টিভালের উদ্বোধন করেন আসামের গভর্নর জগদীশ মুখি। তিনি প্রয়োজনীয় করোনা বিধি মেনে রেডিসন ব্লু হোটেলে এই অনুষ্ঠানের উদ্বোধন করেন।

(দ্য রিপোর্ট/আরজেড/০৯ জানুয়ারি, ২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর