thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

একাদশের প্রথম ধাপে ১৫ লাখ ভর্তির আবেদন

২০২২ জানুয়ারি ১৫ ২১:৩৮:৫৩
একাদশের প্রথম ধাপে ১৫ লাখ ভর্তির আবেদন

দ্য রিপোর্ট প্রতিবেদক: সারাদেশে একাদশ ও সমমান শ্রেণিতে প্রথম ধাপে ১৫ লাখের বেশি শিক্ষার্থী অনলাইন আবেদনে করেছে। সরকারি-বেসরকারি কলেজ-মাদারাসায় গত ৮ জানুয়ারি থেকে শনিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যা ৬টা পর্যন্ত অনলাইনে আবেদনের সুযোগ ছিল। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন।

তিনি বলেন, একাদশে ভর্তির জন্য ১৫ লাখ ৭৯৫টি আবেদন জমা হয়েছে। তার মধ্যে প্রায় ৯০ লাখ কলেজ নির্বাচন করা হয়েছে। আমাদের প্রত্যাশার বেশি প্রথম ধাপে আবেদন জমা হয়েছে। গত ১১ থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে বেশি আবেদন এসেছে।

মো. মোয়াজ্জেম হোসেন বলেন, এসএসসি পাস সবাই কলেজে ভর্তি হবে না। তার মধ্যে একটি অংশ কারিগরিতে ভর্তি হবে। কেউ কেউ মেডিকেল ডিপ্লেমা, কৃষিতে ভর্তি হবে। তারপরও কেউ কেউ ভর্তির বাইরে থাকবে। স্বাভাবিক কারণে কিছু শিক্ষার্থী ঝড়ে পড়বে। তবে তিন ধাপে সারাদেশে চলতি বছর ও আগের বছরে পাস করা ২০ লাখ শিক্ষার্থী ভর্তি হতে পারে বলেও আশা প্রকাশ করেন তিনি।

অনলাইনের মাধ্যমে একাদশে ভর্তি আবেদন করতে ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ টাকা দিয়ে ৫ থেকে ১০টি কলেজে আবেদন করা যাবে। আর শিক্ষার্থীদের ভর্তি নিশ্চয়ন ফি নির্ধারণ করা হয়েছে ২২৮ টাকা।

(দ্য রিপোর্ট/আরজেড/১৫ জানুয়ারি, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর