thereport24.com
ঢাকা, বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯,  ১৬ শাওয়াল ১৪৪৩

ছাত্রলীগের হামলার পর শাবিপ্রবিতে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা

২০২২ জানুয়ারি ১৬ ০৭:১৫:১৯
ছাত্রলীগের হামলার পর শাবিপ্রবিতে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা

দ্য রিপোর্ট প্রতিবেদক: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীরা রোববারের (১৬ জানুয়ারি) ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন। বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট বডির সব সদস্যের পদত্যাগসহ তিন দফা দাবি ও অবস্থান কর্মসূচিতে ছাত্রলীগের হামলার প্রতিবাদে এ কর্মসূচি ঘোষণা করেন শিক্ষার্থীরা। তবে রোববার যদি দাবি মেনে না নেওয়া হয় তাহলে অনির্দিষ্টকাল আন্দোলন চলবে বলেও জানান তারা।

শনিবার (১৫ জানুয়ারি) দিনগত রাত একটায় এই কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

শনিবার সন্ধ্যা সাতটায় শিক্ষার্থীদের বেঁধে দেওয়া ২৪ ঘণ্টার আল্টিমেটাম শেষ হয়। আল্টিমেটাম শেষে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। বিক্ষোভ চলাকালে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে ছাত্রলীগ হামলা চালায় বলে অভিযোগ আন্দোলনরত শিক্ষার্থীদের। তবে হামলার ঘটনায় সম্পৃক্ততার অভিযোগ অস্বীকার করেছে শাখা ছাত্রলীগ।

আন্দোলনকারী এক শিক্ষার্থী সামিরা ফারজানা বলেন, প্রশাসনের ইন্ধনে ছাত্রলীগ আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে হামলা করেছে। বিভিন্নভাবে ভয়-ভীতি দেখিয়েছে। হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। হল প্রভোস্ট বডির সবাইকে অপসারণ করতে হবে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলে জানান তিনি।

জানা যায়, শনিবার সন্ধ্যা সাড়ে সাতটায় শিক্ষার্থীদের বিক্ষোভ চলাকালে একটি অ্যাম্বুলেন্স যেতে চাইলে আন্দোলনরত শিক্ষার্থীরা বাধা দেন। এ সময় ছাত্রলীগকর্মীরা অ্যাম্বুলেন্সটি পার করে দিতে চাইলে শিক্ষার্থীদের সঙ্গে বাকবিতণ্ডা হয়। একপর্যায়ে উভয়পক্ষের মধ্যে হাতাহাতি শুরু হয়। পরে আন্দোলনে অংশ নেওয়া পাঁচ-ছয়জন ছাত্রকে মারধর করার অভিযোগ ওঠে ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে।

এর আগে ১৩ জানুয়ারি দিনগত রাত ১২টা থেকে একই দাবিতে উপাচার্যের বাসভবনে প্রবেশ ফটকের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। পরে রাত আড়াইটায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আশ্বাস দিলে তারা হলে ফিরে যান।

কিন্তু উপাচার্যের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়নি দাবি করে শুক্রবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ক্যাম্পাসে অবস্থান নিয়ে আবারও বিক্ষোভ করেন আবাসিক ছাত্রীরা। পরে হল প্রভোস্ট ও সহকারী প্রভোস্টদের অফিস কক্ষে তালা ঝুলিয়ে দাবি মেনে নিতে ২৪ ঘণ্টার আলটিমেটাম দেন বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের আবাসিক ছাত্রীরা।

(দ্য রিপোর্ট/আরজেড/১৬ জানুয়ারি, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর