thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯,  ১৭ শাওয়াল ১৪৪৩

এটিএম কার্ড ক্লোনিং : ৪০ দেশে টাকা তুলে ঢাকায় গ্রেপ্তার

২০২২ জানুয়ারি ১৯ ১৭:০৬:৫৬
এটিএম কার্ড ক্লোনিং : ৪০ দেশে টাকা তুলে ঢাকায় গ্রেপ্তার

দ্য রিপোর্ট প্রতিবেদক: এটিএম কার্ড ক্লোন করে টাকা উত্তোলনকারী আন্তর্জাতিক চক্রের হাকান জানবুরকান (৫৫) নামে একজন তুরস্কের নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।

বুধবার (১৯ জানুয়ারি) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিটিটিসির প্রধান আসাদুজ্জামান।

পুলিশ জানায়, তিনি যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ এভাবে প্রায় ৪০টি দেশের বুথ থেকে টাকা তুলেছেন। মো. মফিউল ইসলাম নামে তার এক বাংলাদেশি সহযোগীকেও গ্রেপ্তার করা হয়েছে। তাদের কাছ থেকে মোবাইল হ্যান্ডসেট, ল্যাপটপ, ১৫টি ক্লোন কার্ডসহ মোট ১৭টি কার্ড জব্দ করা হয়েছে।

আসাদুজ্জামান বলেন, ২০১৯ সালে হাকান জানবুরকান এ অপরাধে ভারতে গ্রেপ্তার হয়েছিলেন। সেখান থেকে পালিয়ে তিনি নেপালে যান। পড়ে নেপাল থেকে তিনি যান তুরস্কে। তার বিরুদ্ধে ভারত, নেপাল ও বাংলাদেশে এটিএম কার্ড ক্লোনিং করে অর্থ হাতিয়ে নেওয়ার বহু অভিযোগ রয়েছে।

পুলিশের এই কর্মকর্তা বলেন, হাকানের কাছে একাধিক পাসপোর্ট রয়েছে। তিনি বিদেশ ভ্রমণের ক্ষেত্রে প্রতিবার ভিন্ন পাসপোর্ট ব্যবহার করেন। গত ৩১ ডিসেম্বর তিনি ঢাকায় আসেন। এরপর ২-৪ জানুয়ারি কার্ড ক্লোনিংয়ের মাধ্যমে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের বিভিন্ন বুথে গিয়ে শতাধিকবার টাকা উত্তোলনের চেষ্টা করেন। কিন্তু তিনি ব্যর্থ হন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের তথ্য তুলে ধরে সংবাদ সম্মেলনে জানানো হয়, হাকান জানবুরকান এ চক্রের সঙ্গে একাধিক বাংলাদেশিসহ তুরস্ক, বুলগেরিয়া, মেক্সিকো, ভারতসহ বিভিন্ন দেশের নাগরিকরা জড়িত বলে জানিয়েছেন।

তার বিরুদ্ধে রাজধানীর পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে বলেও জানায় পুলিশ।

(দ্য রিপোর্ট/আরজেড/১৯ জানুয়ারি, ২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর