thereport24.com
ঢাকা, সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯,  ২৭ জিলকদ  ১৪৪৩

মহানবী (সা.) এর অবমাননার বিরুদ্ধে পুতিনের বক্তব্যে ইমরানের ধন্যবাদ

২০২২ জানুয়ারি ২১ ১৭:৫২:১৯
মহানবী (সা.) এর অবমাননার বিরুদ্ধে পুতিনের বক্তব্যে ইমরানের ধন্যবাদ

দ্য রিপোর্ট ডেস্ক: মহানবী হজরত মুহাম্মাদ (সা.)-কে অবমাননার বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি টেলিফোন কথোপকথনে অংশ নিয়েছেন। এ সময় ইমরান খান রাশিয়ার প্রেসিডেন্টকে মহানবী (সা.) এর অবমাননার বিরুদ্ধে তার জোরালো বক্তব্যের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

গত ১৭ জানুয়ারি এক টুইট বার্তায় ইমরান খান জানান, তিনি পুতিনের সঙ্গে কথা বলেছেন। প্রাথমিকভাবে তার জোরালো বক্তব্যের জন্য আমার কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য, কেননা বাকস্বাধীনতা আমাদের মহানবী (সা.)-কে অপব্যবহার করার অজুহাত হতে পারে না। তিনিই প্রথম পশ্চিমা নেতা যিনি প্রিয় নবী (সা.) ও মুসলিমদের অনুভূতির প্রতি সহানুভূতি ও সংবেদনশীলতা প্রদর্শন করেছেন।

এর আগে বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) মস্কোতে বার্ষিক সংবাদ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, নবী মোহাম্মদ (সা.)-কে অবমাননা করা শৈল্পিক স্বাধীনতা হিসেবে বিবেচনা করা যায় না। বরং এটি ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন।

পুতিন বলেন, নবী মোহাম্মদ (সা.)-কে অবমাননা করলে যারা ইসলামের প্রতি আনুগত্য প্রকাশ করেছেন, তাদের পবিত্র অনুভূতিতে আঘাত করা হয়। এটা ধর্মীয় স্বাধীনতারই লঙ্ঘন বলে তিনি মনে করেন।

ফ্রান্সের বিতর্কিত সাময়িকী শার্লি হেবদোতে নাবীজির (সা.) কার্টুন আঁকা ও প্রকাশেরও সমালোচনা করেছেন রুশ প্রেসিডেন্ট। তিনি বলেন, এমন পদক্ষেপে প্রতিশোধের আগুনে ঘি ঢালা হয়। শৈল্পিক স্বাধীনতার নিজেরই একটি সীমা আছে। শৈল্পিক স্বাধীনতার কথা বলে অন্য স্বাধীনতায় আঘাত করাও অনুচিত।

পুতিন আরো বলেন, রাশিয়া একটি বহুজাতিক ও বহু-ধার্মিক রাষ্ট্র হিসেবে বিকশিত হয়েছে। রুশ নাগরিকরা পরস্পরের ঐতিহ্য ও ধর্মের প্রতি শ্রদ্ধা জানাতে অভ্যস্ত। অন্য অনেক দেশেই এই প্রবণতা দেখা যায় না।

পুতিনের এই বিবৃতিকে স্বাগত জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, নবী মোহাম্মদ (সা.)-কে অসম্মান করা কখনোই বাকস্বাধীনতা হতে পারে না। ইসলামবিদ্বেষ প্রতিরোধে আমাদের উচিত অমুসলিম দেশের নেতাদের কাছে এই বার্তা পৌঁছে দেওয়া।

২০১৫ সালে ইসলামের নবী মোহাম্মদ (সা.)-এর কার্টুন প্রকাশ করে ফরাসি সাময়িকী শার্লি হেবদো। এই ধর্মীয় অবমাননার বিরুদ্ধে বিশ্বজুড়ে প্রতিবাদ হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/২১ জানুয়ারি, ২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর