thereport24.com
ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫,  ১২ রবিউল আউয়াল ১৪৪০

স্বীকৃতি চান বন্নু মিয়া

২০১৪ মার্চ ২৬ ১০:২৬:৫৩
স্বীকৃতি চান বন্নু মিয়া

জামাল হোসেন, বেনাপোল : স্বাধীনতার পর ৪২ বছর পার হলেও স্বীকৃতি মেলেনি মুক্তিযোদ্ধা বন্নু মিয়ার। রাজমিস্ত্রীর কাজ করে সংসার চলে ৮১ বছর বয়স্ক এ বীরপুরুষের।

আসল নাম রবিউল ইসলাম হলেও সকলে তাকে চিনে বন্নু মিয়া নামে। তিনি ভারতের ২৪ পরগণার চাপাবাড়িয়া ক্যাম্পে ১৯৭১ সালের ২৫ অক্টোবর পর্যন্ত প্রশিক্ষন নেন। প্রশিক্ষন শেষে ভারতের বয়রা এলাকায় থেকে হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেন। মুক্তিযুদ্ধকালে তার সর্বশেষ অবস্থান ছিল যশোর আনসার ক্যাম্প। কমান্ডার ছিলেন মেজর বজলুর রহমান এবং সেক্টর কমান্ডার ছিলেন মেজর মনজু। তার সহযোদ্ধাদের মধ্যে ছিলেন ইরফান, বাটুল, ইউছুফ, ছাত্তার ও মোশারেফ মোড়ল। আজ তাদের কেউ বেঁচে নেই। যুদ্ধ শেষে চাঁপাবাড়িয়া ক্যাম্প ইনচার্জ এমএ খালেক স্বাক্ষরিত সনদপত্র পান বন্নু মিয়া। তার মুক্তিযোদ্ধা সনদ নম্বর ১৭৭৩।

শার্শা উপজেলার গাজিপুর গ্রামে বন্নু মিয়ার ভিটে। তার বাবার নাম ইউসুফ আলী। একটি জীর্ন কুটিরে পরিবার-পরিজন নিয়ে অতিকষ্টে জীবন যাপন করছেন তিনি। শরীরে বাসা বেধেছে নানা রোগ। দিনে চোখে দেখতে পেলেও রাতে দেখতে পান না।

এদিকে অভাবের সংসারে দিশেহারা স্ত্রী আইফুল বেগম। তিন মেয়ে ও এক ছেলে আর তাদের সন্তানদের নিয়ে দারুন কষ্টে আছেন তিনি। বন্নু মিয়া জানান, আজ আমাকে দেখার কেউ নেই। আমি এবং আমার স্ত্রী বর্তমানে নানা রোগে আক্রান্ত। একমাত্র পুত্র আদম আলী মটর শ্রমিক। সেও দুবার অপারেশনের পর পড়ে আছে সংসারে। অর্ধহার-অনাহারে দিন চলছে।

বয়সের ভারে ন্যুজ্ব বন্নু মিয়া জানান, আজ পর্যন্ত কোনো সরকারি সাহায্য কিম্বা সন্মানী ভাতা পাননি। মুক্তিযোদ্ধা সার্টিফিকেটসহ সকল কাগজপত্র থাকলে কেউ তার কথা শুনেনি। স্থান হয়নি মুক্তিযোদ্ধা তালিকায়। থানা বা জেলা পর্যায়ে যখন যারা মুক্তিযোদ্ধা বিষয়ে দায়িত্ব পালন করেছে তারা কেউ তার দাবি খতিয়ে দেখেনি। তিনি মুক্তিযোদ্ধা মস্ত্রনালয়সহ সরকারের কাছে তার নামের তালিকা ভুক্তিসহ আর্থিক সাহায্যের দাবি জানান।

বর্তমান সরকারের সার্কুলার অনুসারে বাদ পড়া মুক্তিযোদ্ধাদের নতুন করে তালিকা হচ্ছে। এ তালিকায় তার নাম পাঠানো হয়েছে। কমিটির যাচাই বাচাইয়ে কাগজপত্র সঠিক প্রমানিত হলে বন্নু মিয়ার নাম অন্তর্ভুক্ত হবে বলে জানান শার্শা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মনিরুজ্জামান মন্টু।

(দ্য রিপোর্ট/জেএইচ/ডব্লিউএস/মার্চ ২৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর