thereport24.com
ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯,  ১৮ শাওয়াল ১৪৪৩

বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর, উদযাপিত হবে দেশে-বিদেশে

২০২২ জানুয়ারি ২৮ ১১:০৯:৫১
বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর, উদযাপিত হবে দেশে-বিদেশে

দ্য রিপোর্ট প্রতিবেদক: ২০২২ সালে বাংলাদেশের সঙ্গে বিভিন্ন দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি হচ্ছে। এ লক্ষ্যে এসব দেশের সঙ্গে যৌথভাবে নানা অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি চলছে। ঢাকার বিভিন্ন দূতাবাস ও বিদেশের বাংলাদেশ মিশনগুলোও এরই মধ্যে নানা কর্মসূচি গ্রহণ করেছে।

সূত্র জানায়, স্বাধীনতার পর ১৯৭২ সালে বেশির ভাগ দেশের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। তারপর কয়েক বছর ধরে বাংলাদেশের সঙ্গে বিভিন্ন দেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হতে থাকে। বিশেষ করে ১৯৭৫ সালেও বেশ কিছু প্রভাবশালী দেশের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের সূচনা হয়।

১৯৭২ সালে বাংলাদেশের সঙ্গে পূর্ব জার্মানি, পশ্চিম জার্মানি, পোল্যান্ড, বুলগেরিয়া, নেপাল, জাপান, যুক্তরাজ্য, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ইতালি, ফ্রান্স, কানাডা, সিঙ্গাপুর সুইজারল্যান্ড, শ্রীলঙ্কা, মার্কিন যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সোভিয়েত ইউনিয়ন, মিয়ানমারসহ বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। এর মধ্যে অধিকাংশ দেশই কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপনে নানা কর্মসূচি গ্রহণ করেছে। তবে করোনাভাইরাসের বিস্তার রোধে ঢাকার বিভিন্ন দূতাবাস ডিজিটাল পদ্ধতিতে কর্মসূচি পালনেরও উদ্যোগ নিয়েছে। কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে অনেক দূতাবাস বিশেষ লোগোও তৈরি করেছে।

বাংলাদেশের সঙ্গে রাশিয়ার এ বছর কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি হয়েছে। এ উপলক্ষে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বাংলাদেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন।

বাংলাদেশ ও সুইডেনের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে নানা কর্মসূচি গ্রহণ করেছে ঢাকার সুইডিশ দূতাবাস। দেশটির দূতাবাস দুই দেশের সম্পর্কের নানা দিক তুলে ধরে ডিজিটাল ক্যাম্পেইন শুরু করেছে।

ঢাকার সুইডিশ রাষ্ট্রদূত আলেক্স বার্গ ভন লিন্ডে বলেছেন, দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করবে ঢাকার সুইডিশ দূতাবাস। দুই দেশের মধ্যে আগামী দিনে আরো সহযোগিতা বৃদ্ধিরও প্রত্যাশা করেছেন তিনি।

বাংলাদেশ ও জাপানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরে ঢাকা ও টোকিওতে নানা কর্মসূচি পালিত হবে। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে ঢাকার জাপান দূতাবাস বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপান সফরের একটি স্মারক বইও প্রকাশ করবে।

বাংলাদেশ ও থাইল্যান্ডের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি হবে এ বছর। এ উপলক্ষে ঢাকার থাই দূতাবাস বছরব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। ঢাকার থাই দূতাবাস জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত বাংলা ও থাই ভাষায় ৫০টি নিবন্ধ প্রকাশ করবে।

এদিকে গত বছর বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। বিশ্বের ১৮টি দেশে বাংলাদেশ-ভারত একযোগে মৈত্রী দিবস পালন করেছে। ঢাকায় আয়োজিত স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করতে চাই। এ লক্ষ্যে বিভিন্ন কর্মসূচিও নেওয়া হয়েছে।

এসব কর্মসূচি পালনের মধ্য দিয়ে দেশগুলোর সঙ্গে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক আরো শক্তিশালী হবে বলে প্রত্যাশা করেছেন তিনি।

(দ্য রিপোর্ট/আরজেড/২৮ জানুয়ারি, ২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর