thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

প্রতিযোগিতায় সহযোগী সংগঠনের নেতারা

আওয়ামী লীগের মনোনয়ন দৌড়

২০১৩ নভেম্বর ১১ ২১:৫৮:৩২
আওয়ামী লীগের মনোনয়ন দৌড়

আমানউল্লাহ আমান, দিরিপোর্ট২৪ : দশম জাতীয় সংসদ নির্বাচনের প্রক্রিয়া শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এই প্রক্রিয়ার অংশ হিসেবে রবিবার থেকে দলীয় মনোনয়ন বিক্রি শুরু করেছে দলটি।


রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিক্রি চলছে মনোনয়ন। চলবে ১৬ নভেম্বর পর্যন্ত। ইতোমধ্যেই দলটির অনেক গুরুত্বপূর্ণ নেতাই মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে এই মনোনয়ন প্রক্রিয়ায় পিছিয়ে থাকতে চান না দলটির সহযোগী সংগঠনের নেতারা। ৩০০টি সংসদীয় আসনের জন্য মনোনয়ন সংগ্রহ করে চলছে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগসহ সংগঠনের নেতারা। সংগঠনগুলোর নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।



আওয়ামী যুবলীগ থেকে সোমবার পর্যন্ত মনোনয়ন সংগ্রহ করেছেন ১৩ জন। মনোনয়ন সংগ্রহের সংখ্যা ৬০ এর বেশি হতে পারে বলে যুবলীগের উপ-দফতর সম্পাদক বোরহানউদ্দিন বাবু জানিয়েছেন।



যুবলীগের প্রেসিডিয়াম সদস্য আহমেদ আল কবির- সিলেট, মোহাম্মদ আলী খোকন লক্ষ্মীপুর-২, মাহবুবুর রহমান হিরন ভোলা-১, নূর নবী চৌধুরী শাওন ভোলা-৩, আনোয়ারুল ইসলাম-চাঁপাইনবাবগঞ্জ, সিরাজুল ইসলাম মোল্লা নরসিংদী-২, যুগ্ম-সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম শাহীন ফেনী, সাংগঠনিক সম্পাদক এসএম জাহিদ মানিকগঞ্জ ও ঢাকা, বদিউল আলম বদি চট্টগ্রামের পটিয়া, ফারুক হাসান তুহিন ঢাকা-১৯, আবু আহমেদ নাসিম পাভেল ঢাকা, সাজ্জাদ হায়দার লিটন সিরাজগঞ্জ, উপ-সম্পাদক কাজী মাজহার নরসিংদী, শ্যামল কুমার রায় ব্রাহ্মণবাড়িয়া, সহ-শিক্ষা সম্পাদক শামীম আল সাইফুল সোহাগ পটুয়াখালী-৪, জহিরউদ্দিন খসরু বরিশাল, কেন্দ্রীয় সদস্য মহিউদ্দিন মহারাজ পিরোজপুর-৩, সদস্য শামসুল ইসলাম পাটোয়ারী লক্ষ্মীপুর-২, জুয়েল মাহমুদ বরগুনা-২, ঢাকা মহানগর যুবলীগ উত্তরের সভাপতি মাঈনুল হোসেন খান নিখিল ঢাকা-১৪ সংসদীয় আসন থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন। নবম জাতীয় সংসদ নির্বাচনে তৎকালীন যুবলীগের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির নানক ও সাধারণ সম্পাদক মির্জা আজমকে মনোনিত করেন। তারা ২ জনই নির্বাচিত হন।



বোরহানউদ্দিন বাবু বলেন, ‘অতীতের চেয়েও এবার প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রী যুবলীগের প্রতি বেশি সন্তুষ্ট। আমাদের দলীয় প্রধান যুবনেতাদের নৌকার পক্ষে কাজ করার নির্দেশ দিয়েছেন। আমরা কাজ করে যাচ্ছি। অবশ্যই নেত্রী আমাদের প্রার্থীদের প্রাধান্য দেবেন।’



স্বেচ্ছাসেবক লীগের ১০/১৫ জন মনোনয়ন সংগ্রহ করবেন। ইতোমধ্যেই কেন্দ্রীয় সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ বরিশাল (মেহেন্দীগঞ্জ), সাংগঠনিক সম্পাদক আব্দুল আলীম শরীয়তপুর-১, নাজমুল ইসলাম লিখন গাইবান্ধা, ফখরুল ইসলাম ফিরোজ নেত্রকোনা থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন। দলীয় সভানেত্রীর ওপর নির্ভর করছে কয়জনকে মনোনীত করবেন তিনি। তবে স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথকে মনোনীত করবেন বলে আশা প্রকাশ করছে সাংগঠনটি।



যুব মহিলা লীগের ১০ জনের মতো মনোনয়ন সংগ্রহ করবেন বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি নাজমা আকতার। নবম জাতীয় সংসদ নির্বাচনের পূর্ব আন্দোলনে সংগঠনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও নির্বাচনে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করেননি। নির্বাচনের পর দলীয় সভানেত্রী সংগঠনটির সভাপতি নাজমা আকতার ও সাধারণ সম্পাদক অধ্যাপিকা অপু উকিলকে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নির্বাচিত করেন। তবে এবার সংগঠনটির সভাপতি-সাধারণ সম্পাদক ২ জনই সরাসরি নির্বাচনে অংশ নিতে আগ্রহী।


ইতোমধ্যেই সাধারণ সম্পাদ অধ্যাপিকা অপু উকিল শরীয়তপুর-৩ সংসদীয় আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়ন সংগ্রহ করেছেন। মঙ্গলবার সভাপতি নাজমা আকতার ঢাকা-১৪ সংসদীয় আসন থেকে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন সংগ্রহ করবেন। তবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে দলীয় সভানেত্রী যে সিদ্ধান্ত দেবেন সেই সিদ্ধান্তই তারা মেনে নেবেন বলে জানা গেছে।




মহিলা আওয়ামী লীগের সভাপতি আশরাফুন্নেছা মোশাররফ ঢাকা-১৪ আসন থেকে ইতোমধ্যে মনোনয়ন ফরম ক্রয় করেছেন। সারাদেশে শতাধিক মনোনয়ন ফরম ক্রয় করবে বলে জানান মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পিনু খান।



তিনি বলেন, ‘এবার তাদেরই মনোনয়ন দেবে নেত্রী যারা জয়লাভ করে আসতে পারবে।’ এখনো কোনো সংকেত তাদের দেওয়া হয়নি বা পাননি বলে জানান তিনি।



নবম জাতীয় সংসদ নির্বাচনে মহিলা আওয়ামী লীগের একজনকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। সিরাজগঞ্জের ওই আসনে জান্নাত আরা হেনরী প্রতিদ্বন্দ্বিতা করে পরাজয় বরণ করেন।



জাতীয় শ্রমিক লীগের সাবেক সভাপতি ইসরাফিল আলমকে নবম জাতীয় সংসদ নির্বাচনে মনোনিত করা হয়। তিনি নির্বাচিতও হন।


আওয়ামী লীগের সমমনা সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের নেতারাও মনোনয়ন চাইছেন। ইতোমধ্যে ৫ নেতা মনোনয়ন ক্রয় করেছেন। সর্বমোট ৮/১০টি আসনে মনোনয়ন ক্রয় করবে তারা। জোটের সভাপতি অ্যাডভোকেট তারানা হালিম টাঙ্গাইলের নগরপুর, সহ-সভাপতি মোবারক আলী সিকদার শরীয়তপুর-১, আইনবিষয়ক সম্পাদক নূরজাহান বেগম মুক্তা চাঁদপুরের হাজীগঞ্জ, হাফিজা বেগম কাকলি গাইবান্ধার সুন্দরগঞ্জ ও সাবেক নেতা সুকুমার রঞ্জন ঘোষ মুন্সিগঞ্জ-১ থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন বলে জানা গেছে।



কৃষক লীগ থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন মো. মোতাহার হোসেন মোল্লা গাজীপুর-৪, অ্যাডভোকেট খোন্দকার শামসুল হক রেজা পটুয়াখালী- ২, শেখ মো. জাহাঙ্গীর আলম ঢাকা- ৬, অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি গাইবান্ধা-৩, কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু রংপুর-২, কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইট সিরাজগঞ্জ- ৩, মো. আতিকুল হক আতিক নাটোর- ১, মো. নাজির মিয়া বাহ্মণবাড়িয়া-১, মো. নাজমুল ইসলাম পানু চুয়াডাঙ্গা- ১, মজিবর রহমান কুড়িগ্রাম- ১, অ্যাডভোকেট সাইদুল নীলফামারী- ৪ সহ মোট ১৬ জন মনোনয়ন সংগ্রহ করেছেন। আরও ৫ থেকে ৬ জনসহ মোট ২০ জনের মতো মনোনয়ন সংগ্রহ করবেন বলেও জানান সহ-দফতর সম্পাদক নাজমুল ইসলাম পানু।



নবম জাতীয় সংসদ নির্বাচনে কৃষক লীগের পক্ষ থেকে ৭/৮ জনকে মনোনীত করেন দলীয় সভানেত্রী। এর মধ্যে কৃষক লীগের সাবেক সভাপতি মির্জা এমএ জলিলসহ ৩ জন নির্বাচিত হয়েছিলেন। তবে এবার রাজনৈতিক পরিস্থিতি, জনপ্রিয়তা ও সব বিষয় বিবেচনা করে দলীয় সভানেত্রী সংগঠনের প্রার্থীদের বিবেচনা করবেন বলে আশা প্রকাশ করেন সংগঠনটির নেতারা।


(দিরিপোর্ট২৪/এইউএ/এনডিএস/নভেম্বর ১১,২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর