thereport24.com
ঢাকা, রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯,  ২৬ জিলকদ  ১৪৪৩

কথাসাহিত্যিক দিলারা হাশেম আর নেই

২০২২ মার্চ ২০ ১৩:০৯:০২
কথাসাহিত্যিক দিলারা হাশেম আর নেই

দ্য রিপোর্ট ডেস্ক: যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক ও সাংবাদিক দিলারা হাশেম আর নেই। স্থানীয় সময় শনিবার (১৯ মার্চ) বিকেলে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের শ্যাডি গ্রোভ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

ভয়েস অব আমেরিকার সাবেক প্রধান ও দিলারা হাশেমের এক সময়ের সহকর্মী রোকেয়া হায়দার এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তার বয়স হয়েছিল ৮৬ বছর। দিলারা হাশেম বাংলাদেশের একজন কথাসাহিত্যিক। তিনি ১৯৩৬ সালের ২১ আগস্ট যশোরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। তার প্রথম উপন্যাস ‘ঘর মন জানালা’ ১৯৬৫ সালে প্রকাশিত হয় এবং ১৯৭৩ সালে চলচ্চিত্রে রূপায়িত হয়।

ভোয়াদর খবরে বলা হয়, দিলারা হাশেম ১৯৮২ সালে ভয়েস অব আমেরিকায় যোগদান করেন। তার আগেও বেশ কয়েক বছর তিনি ভয়েস অব আমেরিকায় খণ্ডাকালীন বেতার সম্প্রচারক হিসেবে কাজ করেছেন। যুক্তরাষ্ট্রে আসার আগে তিনি বিবিসি লন্ডনেও মাঝেমধ্যে বাংলা সংবাদ পাঠ করতেন। দিলারা হাশেম তৎকালীন রেডিও পাকিস্তানের করাচিতে দীর্ঘ দিন বাংলা সংবাদ পাঠ করেছেন। পরে তিনি ঢাকা বেতার ও টেলিভিশনেও সংবাদ পাঠ করেছেন।

সাহিত্যিক হিসেবে দিলারা হাশেম তার বিরল ও ব্যতিক্রমী প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। সাহিত্য ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ১৯৭৬ সালে বাংলা একাডেমি পুরস্কারসহ বেশ কিছু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন। তার বিখ্যাত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে, ঘর মন জানালা (১৯৬৫), একদা এবং অনন্ত (১৯৭৫), স্তবদ্ধতার কানে কানে ( ১৯৭৭), আমলকির মউ (১৯৭৮), শঙ্খ করাত (১৯৯৫)। রয়েছে আরও কিছু উপন্যাস, ছোটগল্প গ্রন্থ ও কবিতার বই।

(দ্য রিপোর্ট/আরজেড/২০ মার্চ, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

সাহিত্য এর সর্বশেষ খবর

সাহিত্য - এর সব খবর