thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

হুশিয়ারি উপেক্ষা করে ন্যাটোতে যোগ দেবে ফিনল্যান্ড

২০২২ মে ১৫ ২১:৪৯:৫৮
হুশিয়ারি উপেক্ষা করে ন্যাটোতে যোগ দেবে ফিনল্যান্ড

দ্য রিপোর্ট ডেস্ক: ‌‘ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে ভুল করবে’ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এমন হুশিয়ারি উপেক্ষা করে শেষ পর্যন্ত ন্যাটোতে যোগদানের সিদ্ধান্ত নিয়েছে ফিনল্যান্ড। দেশটির প্রেসিডেন্ট জানিয়েছেন, শিগগিরই ন্যাটোর সদস্যপদের জন্য আমরা আবেদন করবো। তবে

আজ রবিবার (১৫ মে) দেশটির প্রেসিডেন্ট সাউলি নিনিসতো এই খবর নিশ্চিত করেছেন।-খবর বিবিসি ও রয়টার্সের

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর নীতিগতভাবে ঐতিহাসিক পরিবর্তনের আভাস দিয়েছে ফিনিশরা। রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের এক হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত রয়েছে।

শক্তিশালী ৩০ দেশের জোট ন্যাটোতে যদি ফিনল্যান্ড যোগ দেয়, তবে তা বড় ধরনের ভুল হবে বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এতে প্রতিবেশী দুই দেশের সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

নিরাপত্তা উদ্বেগের কারণে সুইডেনও একই চিন্তা করছে বলে ধারণা করা হচ্ছে। দেশটিতে ন্যাটোতে যোগ দেওয়ার পক্ষে জনসমর্থন বাড়ছে।

এর আগে বৃহস্পতিবার ন্যাটো যোগ দেওয়ার পক্ষে নিজেদের মত জানিয়েছিলেন সাউলি নিনিসতো ও তার প্রধানমন্ত্রী সান্না মারিন।

নিনিসতো বলেন, সরকারের পররাষ্ট্রনীতি কমিটির সঙ্গে বসে আমরা সিদ্ধান্ত নিয়েছি, ন্যাটোর সদস্যপদ পেতে আবেদন করবে ফিনল্যান্ড। পুতিনকে তিনি বিষয়টি আগে অবহিত করেছেন।

ন্যাটোতে যোগ দিতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুতির কথাও জানিয়েছেন ফিনিস প্রেসিডেন্ট। কারণ নর্ডডিক দেশটির ন্যাটোতে যোগ দেওয়ার ব্যাপারে আপত্তি জানিয়েছে আংকারা।

ন্যাটো সদস্য হিসেবে এই আবেদনে ভেটো দিতে পারে তুরস্ক। নিনিসতো বলেন, তুরস্কের অবস্থান বদলাতে কী বলবেন, তা নিয়ে তার মধ্যে বিভ্রান্তি কাজ করছে।

তার মতে, আমাদের পরিষ্কার জবাব দরকার। সমস্যাটি তুলে ধরতে প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে নতুন করে আলোচনায় আমি প্রস্তুত। এ বিষয়ে কোনো অস্পষ্টতা থাকা যাবে না।

এই সামরিক জোটে যোগ দিতে কোনো বাধা মুখে পড়ার শঙ্কা নেই বলে জানিয়েছেন ফিনিস প্রধানমন্ত্রী। আর নিনিসতো বলেন, ন্যাটো সদস্য হলেও রাশিয়ার সঙ্গে ভালো সম্পর্ক রাখতে হবে। কারণ রাশিয়ার সঙ্গে আমাদের বিশাল স্থল ও সমুদ্র সীমান্ত রয়েছে। এই ভৌগোলিক সম্পর্ক পরিবর্তন করে দিতে পারবে না ন্যাটো।

(দ্য রিপোর্ট/আরজেড/ ১৫ মে, ২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর