thereport24.com
ঢাকা, রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯,  ২৬ জিলকদ  ১৪৪৩

চট্টগ্রাম টেস্টে সুবিধাজনক অবস্থানে বাংলাদেশ

২০২২ মে ১৭ ২১:৪৫:৫৮
চট্টগ্রাম টেস্টে সুবিধাজনক অবস্থানে বাংলাদেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক: চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শেষে পরিস্কারভাবেই সুবিধাজনক অবস্থানে বাংলাদেশ। শ্রীলঙ্কা প্রথম ইনিংসে অলআউট হয়েছিল ৩৯৭ রানে। জবাবে এরই মধ্যে ৩ উইকেটে ৩১৮ রান করে ফেলেছে বাংলাদেশ। সফরকারীদের সংগ্রহ ছাড়িয়ে যেতে বাংলাদেশের প্রয়োজন আর ৭৯ রান।

তামিমের সেঞ্চুরি ও তিন ফিফটিতে দিনটা বাংলাদেশেরই। তামিম-জয়ের অনবদ্য ব্যাটিংয়ের পর বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন দিনশেষে অপরাজিত থাকা দুই ব্যাটার মুশফিক ও লিটন।

রানপ্রসবা চট্টগ্রামে রাজত্ব করবে ব্যাটাররা, শুরু থেকেই এমন আভাস পাওয়া যাচ্ছিল। হলোও তাই। টস জিতে সফরকারীদের ৩৯৭ রানের জবাবে ব্যাট করতে নেমে স্বাগতিকরা জবাবটা দিচ্ছে ঠিকঠাক। তামিম ও লিটনের ১৬২ রানের উদ্বোধনী জুটির পর দলকে পথ দেখাচ্ছেন মুশফিক ও লিটন।

তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার আগে ক্রিজে থাকা টাইগার দুই ব্যাটসম্যানই ফিফটির দেখা পেয়েছেন। ৯৭ বলে ফিফটি পূর্ণ করেন লিটন। এই মাইলফলক ছুঁতে তিনি চার মেরেছেন ৮টি। টেস্টে লিটনের এটি দ্বাদশ ফিফটি।

এদিকে, লিটনের ফিফটির পরপরই ব্যক্তিগত পঞ্চাশের দেখা পেলেন অভিজ্ঞ মুশফিকও। ১২৪ বলে ২টি চারের সাহায্যে এই মাইলফলক স্পর্শ করেন তিনি। টেস্টে মুশফিকের এটি ২৬তম ফিফটি। বাংলাদেশের হয়ে যা সাকিব আল হাসানের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ। ৩১টি ফিফটি করে চূড়ায় আছেন তামিম ইকবাল।

এর আগে উদ্বোধনী জুটিতে তামিম ও তরুণ তুর্কি মাহমুদুল হাসান জয় মিলে ১৬২ রান তোলার পর মাত্র ২২ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলেছিল বাংলাদেশ। ২ রান করে ওয়ানডাউন ব্যাটার নাজমুল হোসেন শান্তর পর বোল্ড হয়ে সাজঘরে ফেরেন অধিনায়ক মুমিনুল হকও। কনকাশন বদলি রাজিথার দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার আগে ১৯ বল খেলে ২ রান সংগ্রহ করেন মুমিনুল।

রেকর্ড উদ্বোধনী জুটির পর মাহমুদুল হাসান জয় ফিরে গেলেও তামিম ছিলেন দৃঢ়প্রতিজ্ঞ। ২৬ মাস পর সেঞ্চুরির দেখা পাওয়া তামিম দশম সেঞ্চুরির পর ইনিংস টেনে নিচ্ছিলেন তাপদাহ উপেক্ষা করে। কিন্তু অবশেষে থামতে হলো তাকে। ৫০০০ রানের দ্বারপ্রান্তে থাকা তামিম পেশির খিচুনিতে রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফিরে যান। তার আগে খেলেছিলেন ১৩৩ রানের এক অনবদ্য ইনিংস।

তিন উইকেট পতনের পর লিটন আর মুশফিকের ব্যাটিং দৃঢ়তায় স্বস্তি নিয়েই তৃতীয় দিন শেষ করেছে বাংলাদেশ। মুশফিক অপরাজিত আছেন ৫৩ রানে, লিটন দাস আছেন ৫৪ রানে।

এদিকে, এদিকে গতকাল মাথায় আঘাত পাওয়া বাঁহাতি পেসার বিশ্ব ফার্নান্ডো আজ মধ্যাহ্ন বিরতিতে অস্বস্তি বোধ করায় ভর্তি হয়েছেন হাসপাতালে। এই টেস্টে আর খেলা হচ্ছে না তার। বাঁহাতি পেসার বিশ্ব ফার্নান্ডোর জায়গায় কনকাশন বদলি হিসেবে নেমেছেন ডানহাতি পেসার কাসুন রাজিথা। এই ডানহাতি পেসার তুলে নিয়েছেন দুই দুটি উইকেট।

চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় দিনে অ্যাঞ্জেলো ম্যাথিউসের সঙ্গে ৪৭ রানের জুটি গড়ে বাংলাদেশের বিপক্ষে বড় সংগ্রহে ভূমিকা রেখেছিলেন বিশ্ব ফার্নান্ডো। কিন্তু শরিফুল ইসলামের বলে মাথায় আঘাত পেয়ে তাকে ছাড়তে হয়েছিল মাঠ। তবে কিছুক্ষণ পর শেষ ব্যাটার হিসেবে তিনি আবার নামেন মাঠে। এই ম্যাচে বোলিংও করেছেন ৮ ওভার।

কিন্তু আজ মঙ্গলবার (১৭ মে) নতুন করে অস্বস্তি অনুভব করায় তাকে বাড়তি সতর্কতার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। এই টেস্টে তাকে আর খেলাতে পারবে না শ্রীলঙ্কা।

গত বছর এপ্রিলে শ্রীলঙ্কা সফরে বাংলাদেশকে বেশ ভুগিয়েছিলেন এই বাঁহাতি পেসার। পাল্লেকেলেতে প্রথম ইনিংসে ৪ উইকেট নিয়েছিলেন তিনি। ১৬ টেস্টের ক্যারিয়ারে ৪৩ উইকেট নিয়েছেন তিনি।

(দ্য রিপোর্ট/আরজেড/ ১৭ মে, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর