thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

দেশে এখন পর্যন্ত ৭০% মানুষ টিকা নিয়েছে

২০২২ মে ২২ ১৫:৫৮:৪০
দেশে এখন পর্যন্ত ৭০% মানুষ টিকা নিয়েছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশে এখন পর্যন্ত ১১ কোটি ৭১ লাখ ৬৬ হাজার ১০ জনকে করোনাভাইরাসের দুই ডোজ টিকা দেওয়া হয়েছে। এক ডোজ টিকা পেয়েছেন ১২ কোটি ৮৭ লাখ ৮ হাজার ১৩২ জন। পাশাপাশি বুস্টার ডোজ দেওয়া হয়েছে ১ কোটি ৪১ লাখ ৬৮ হাজার ৯৫২ জনকে। জনসংখ্যার বিপরীতে দেশের প্রায় ৭০% মানুষ দুই ডোজ টিকার আওতায় এসেছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর “রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০২০”-এর হালনাগাদ তথ্য অনুযায়ী, দেশের জনসংখ্যা ১৬ কোটি ৯১ লাখ। সুতরাং, মোট জনসংখ্যার ৬৯.২৮% মানুষ টিকার দুই ডোজ পূর্ণ করেছেন। আর মোট জনসংখ্যার ৭৬.১১% মানুষ প্রথম ডোজের আওতায় এসেছেন।

দেশের ৮০% জনসংখ্যাকে টিকার আওতায় আনতে চায় সরকার। সেই হিসাবে ১৩ কোটি ৫২ লাখ ৮ হাজার মানুষকে টিকা দিতে হবে। সেই হিসেবে লক্ষ্যমাত্রার ৮৬.৬৫% মানুষ টিকার আওতায় এসেছে।

দেশে এখন পর্যন্ত ছয় ধরনের টিকার দুই ডোজ মিলিয়ে দেওয়া হয়েছে ২৪ কোটি ৫৮ লাখ ৭৪ হাজার ১৪২ ডোজ। আর টিকা এসেছে প্রায় ২৬ কোটি। টিকা গ্রহীতাদের মধ্যে অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজ নিয়েছেন ১ কোটি ৮৭ লাখ ১৮ হাজার ১১৯ জন। সিনোফার্ম দুই ডোজ দেওয়া হয়েছে ৫ কোটি ৩০ লাখ ৫৪ হাজার ১১ জনকে। ফাইজার দেওয়া হয়েছে ২ কোটি ৪ লাখ ৩৭ হাজার ৩৬৮ জনকে, সিনোভ্যাক দুই ডোজ দেওয়া হয়েছে ২ কোটি ১২ লাখ ৯৩ হাজার ৯৫১ জনকে, জনসন অ্যান্ড জনসন দেওয়া হয়েছে ২ লাখ ২২ হাজার ৮৬৭ জনকে এবং মডার্না দুই ডোজ দেওয়া হয়েছে ৩৪ লাখ ৪৫ হাজার ৭২৫ জনকে।

এর মধ্যে জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা দেওয়া হয়েছে শুধু ভাসমান জনগোষ্ঠীকে। তাছাড়া ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকার দুই ডোজ দেওয়া হয়েছে ১ কোটি ৫৯ লাখ ১২ হাজার ২৫২ জনকে।

যারা করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিয়েছেন, তাদের বুস্টার ডোজও দেওয়া হচ্ছে। তবে এখন পর্যন্ত ৮০% এর বেশি মানুষ বুস্টার ডোজের আওতায় আসেননি। এজন্য জুনের প্রথম দিকে সপ্তাহ ব্যাপী বুস্টার ডোজের ক্যাম্পেইন করার পরিকল্পনা করছে স্বাস্থ্য অধিদপ্তর।

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর