thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

মার্জিন ঋণ সুবিধা বাড়ছে 

২০২২ মে ২২ ১৬:৫৮:৫৪
মার্জিন ঋণ সুবিধা বাড়ছে 

দ্য রিপোর্ট প্রতিবেদক: পুঁজিবাজারে শেয়ার কেনার জন্য মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারহাউজের দেওয়া ঋণের (মার্জিন ঋণ) অনুপাত বেড়েছে। বাজারের বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সিদ্ধান্ত নিয়েছে।

রোববার (২২ মে) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় উল্লেখ আছে, বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে বিনিয়োগকারীদের স্বার্থের কথা বিবেচনা করে বিএসইসি ২০২১ সালের ১৫ নভেম্বর ও তার আগে জারি করা নির্দেশনা সংশোধন করেছে। পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত নতুন নির্দেশনা কার্যকর থাকবে।

নতুন নির্দেশনা অনুযায়ী, স্টক এক্সচেঞ্জের ট্রেকহোল্ডাররা তাদের অনুমোদিত ক্লায়েন্টদের জন্য মার্জিন ঋণ সুবিধার সর্বোচ্চ সীমা ১:১ বেসিসে প্রসারিত করতে পারবে। অর্থাৎ মার্জিন রুলস, ১৯৯৯ এর অধীনে মূল্য-আয় অনুপাত (পি/ই) ৪০ পয়েন্ট পর্যন্ত থাকা যেকোনো পৃথক স্টকের জন্য ক্লায়েন্ট মার্জিন ঋণ পাবে শতভাগ। এটি অবিলম্বে কার্যকর হবে।

এদিকে, মার্জিন ঋণ সুবিধা বাড়ানো ছাড়াও ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুবিধার্থে ব্রোকারেজ হাউজ থেকে নগদ টাকা উত্তোলনের অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এক্ষেত্রে বিনিয়োগকারীদের সমন্বিত গ্রাহক হিসাব থেকে ৫ লাখ টাকা পর্যন্ত নগদ উত্তোলনের অনুমোদন দেওয়া হবে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর