thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

তাইজুলকে জরিমানা করল আইসিসি

২০২২ মে ২৬ ১৫:১৮:২৩
তাইজুলকে জরিমানা করল আইসিসি

দ্য রিপোর্ট ডেস্ক: শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে বল হাতে তেমন সুবিধা করতে পারছে না বাংলদেশ। ব্যাট করতে নেমে প্রতিরোধ গড়ে তুলেছেন লঙ্কান ব্যাটাররা। এর মধ্যেই শাস্তির মুখোমুখি হতে হলো বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামকে। সেই সঙ্গে একটি ডিমেরিট পয়েন্ট পেতে হয়েছে তাইজুলকে।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে জুটি গড়ে দলকে এগিয়ে নিচ্ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ ও ধনঞ্জয় ডি সিলভা। ৬৯ তম ওভারের এক ঘটনায় শাস্তি পেতে হয়েছে তাইজুলকে। ওভারের চতুর্থ বলে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেছিলেন ম্যাথিউজ। তাইজুল ফলো থ্রু-তে বল ধরেই থ্রো করে বসেন। যা আঘাত করে ম্যাথিউজের ডান হাতে।

তখন নিজের পপিং ক্রিজের মধ্যেই ছিলেন ম্যাথিউজ এবং রান নেওয়ার কোনো চেষ্টা ছিল না তার। তাই এটি আইসিসির নীতিমালার ২.৯ অনুচ্ছেদের লঙ্ঘন হিসেবে বিবেচিত হয়েছে। যেখানে কারণ ছাড়াই খেলোয়াড় বা অন্য কারও দিকে বল ছোড়ার জন্য শাস্তি পেতে হয়েছে তাইজুলকে। আইসিসির কোড অব কন্ডাক্টের লেভেল-১ ভঙ্গের অপরাধ করেছেন তিনি।

তাইজুলকে চলতি ম্যাচের ম্যাচ ফি থেকে ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। অর্থাৎ বাঁহাতি এই স্পিনারকে দেড় লাখ টাকা জরিমানা দিতে হবে। গত ২৪ মাসের মধ্যে তাইজুলের এটিই প্রথম ডিমেরিট পয়েন্ট।

২৪ মাসের মধ্যে কোনো খেলোয়াড় চারটি ডিমেরিট পয়েন্ট পেলে তা সাসপেনশন পয়েন্টে রুপ নেয়। এই সময়ের মধ্যে দুটি সাসপেনশন পয়েন্ট পেলে এক টেস্ট অথবা দুই ওয়ানডে অথবা দুই টি-টোয়েন্টি থেকে নিষিদ্ধ করা হবে সেই খেলোয়াড়কে।

মাঠের দুই আম্পায়ার শরফৌদৌল্লা ইবনে সৈকত ও জোয়েল উইলসনের রিপোর্টের ওপর ভিত্তি করে তাইজুলকে ডিমেরিট পয়েন্ট ও জরিমানার শাস্তি দিয়েছেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড। তাইজুল নিজের অপরাধ মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

(দ্য রিপোর্ট/আরজেড/ ২৬ মে, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর