thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সাবেক শিক্ষামন্ত্রী নাহিদের এপিএস মন্মথ চাকরিচ্যুত

২০২২ জুন ১৪ ১৪:৩৬:০৪
সাবেক শিক্ষামন্ত্রী নাহিদের এপিএস মন্মথ চাকরিচ্যুত

দ্য রিপোর্ট প্রতিবেদক: বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তা ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের তৎকালীন সহকারী একান্ত সচিব (এপিএস) মন্মথ রঞ্জন বাড়ৈকে অসদাচরণ ও পলায়নের দায়ে চাকরিচ্যুত করা হয়েছে।

সোমবার (১৩ জুন) তার চাকরিচ্যুতির প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মন্মথ রঞ্জন বাড়ৈ ২০২০ সালের ১২ এপ্রিল থেকে বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিত থাকেন। এ কারণে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী, অসদাচরণ ও পলায়নের অভিযোগে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। কিন্তু তিনি কারণ দর্শানো নোটিশের জবাব না দেওয়ায় বিধি অনুযায়ী বিষয়টি তদন্তের সিদ্ধান্ত হয়। তদন্তে মন্মথ রঞ্জন বাড়ৈর বিরুদ্ধে আনা অসদাচরণ ও পলায়নের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। দ্বিতীয় কারণ দর্শানো নোটিশ তার স্থায়ী ও কর্মস্থলের ঠিকানায় পাঠানো হলে ‘প্রাপক দেশে নেই’ বলে ডাক বিভাগ খামের গায়ে লাল কালি দিয়ে লিখিতভাবে জানায়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, যেহেতু মন্মথ রঞ্জন বাড়ৈয়ের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়েছে, তাই সরকারি কর্মচারী বিধি অনুযায়ী গুরুদণ্ড হিসেবে তাকে চাকরি থেকে বরখাস্তের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই সিদ্ধান্তে সরকারি কর্ম কমিশনও (পিএসসি) একমত পোষণ করেছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে চাকরি থেকে বরখাস্তকরণে সানুগ্রহ সম্মতি জ্ঞাপন করেছেন।

এদিকে, শিক্ষা ক্যাডারের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, অনুমতি ছাড়াই যুক্তরাষ্ট্রে চলে গেছেন মন্মথ রঞ্জন বাড়ৈ।

প্রসঙ্গত, ২০০৯ সালে নুরুল ইসলাম নাহিদ শিক্ষামন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর মন্মথ রঞ্জন বাড়ৈ ৮ বছর তার এপিএস ছিলেন। সে সময় বিভিন্ন অনিয়ম-দুর্নীতির অভিযোগে তাকে এপিএস পদ থেকে সরিয়ে দেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর তিনি ঢাকা শিক্ষা বোর্ডের উপপরিদর্শক (কলেজ) পদে এবং পরে খুলনার ব্রজলাল কলেজে (বি.এল. কলেজ) পদায়ন করা হয়।

(দ্য রিপোর্ট/আরজেড/ ১৪ জুন, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর