thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯,  ২৫ জিলকদ  ১৪৪৩

আজ ঢাবির ‘চ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৫৭ জন

২০২২ জুন ১৭ ০৯:০১:৫৬
আজ ঢাবির ‘চ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৫৭ জন

দ্য রিপোর্ট প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আজ (শুক্রবার)। সকাল ১১ টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত আধা ঘণ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভাগীয় ৮ শহরে একই সময়ে এ পরীক্ষা চলবে। এবার ‘চ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ৫৭ জন।

পরীক্ষা কেন্দ্রগুলো হলো: ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে পাওয়া সর্বশেষ তথ্যানুযায়ী এবার ‘চ’ ইউনিটের মোট ১৩০ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৪৪০ জন। সেক্ষেত্রে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৫৭.২৩ জন।

এবার ‘চ’ ইউনিটে ২ টি অংশে মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১. সাধারণ জ্ঞান; ২. অঙ্কন (ফিগার ড্রয়িং)। এর মধ্যে সাধারণ জ্ঞানে ৪০ নম্বর এবং অঙ্কন (ফিগার ড্রয়িং)—এ ৬০ নম্বরের পরীক্ষা হবে। আজ শুধু সাধারণ জ্ঞান অংশের (এমসিকিউ) পরীক্ষা হবে। এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট বরাদ্দ থাকবে। সাধারণ জ্ঞান পরীক্ষায় উত্তীর্ণ মেধাতালিকার প্রথম ১ হাজার ৫০০ জন অঙ্কন (ফিগার ড্রয়িং) পরীক্ষার জন্য মনোনীত হবেন। এ অংশের সময়সূচী পরে নোটিশের মাধ্যমে জানানো হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বেলা ১১ টা ১০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনস্থ পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করতে আসবেন।

প্রসঙ্গত, এর আগে গত ৩ জুন, শুক্রবার সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট এবং ৪ জুন, শনিবার কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর গত ১০ জুন, শুক্রবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন, শনিবার সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

(দ্য রিপোর্ট/আরজেড/ ১৭ জুন, ২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর