thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

রাত ৮টার পর দোকান-মার্কেট বন্ধের নির্দেশ

২০২২ জুন ১৮ ০৭:৩৭:৪০
রাত ৮টার পর দোকান-মার্কেট বন্ধের নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক: বিশ্বব্যাপী জ্বালানির অব্যাহত মূল্য বৃদ্ধির কারণে বিদ্যমান পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে রাত আটটার পর সারাদেশে দোকান, শপিংমল, মার্কেট, বিপণিবিতান, কাঁচাবাজার খোলা না রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ বিষয়ে একটি চিঠি পাঠানো হয় সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোতে। যেখানে ওই নির্দেশনার বাস্তবায়ন নিশ্চিত করার জন্য বলা হয়েছে।

প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকের স্বাক্ষর করা চিঠিতে বলা হয়েছে, বিশ্বজুড়ে জ্বালানির অব্যাহত মূল্য বৃদ্ধির কারণে বিদ্যমান পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের নিমিত্ত প্রয়োজনীয় পদক্ষেপে গ্রহণের জন্য সানুগ্রহ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

চিঠিতে আরও বলা হয়েছে, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১১৪ ধারার বিধান কঠোরভাবে প্রতিপালনপূর্বক সারাদেশে রাত ৮টার পর দোকান, শপিংমল, মার্কেট, বিপণিবিতান, কাঁচাবাজার ইত্যাদি খোলা না রাখার জন্য বিষয়টি যথাযথভাবে নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

প্রসঙ্গত, এর আগে গত ১০ জুন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেন্দ্রীয় অডিটোরিয়ামে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে রাত ৮টার পর ঢাকা শহর বন্ধ রাখার কথা জানান।

এছাড়া গত ১৬ মে মেয়র তাপস এক বক্তব্যে বলেছিলেন, রাজধানীতে রাত ৮টার পর দোকানপাট বন্ধ রাখলে যানজট কিছুটা নিয়ন্ত্রণে আসবে। এর আরও ভালো দিক রয়েছে। আর এই সিদ্ধান্ত কার্যকর হলে সবাই পরিবারকে সময় দিতে পারবেন, পারিবারিক বন্ধন দৃঢ় হবে বলেও জানান তিনি।

সেই সময় তিনি আরও বলেছিলেন, এখন অনেক ব্যবসায়ী মধ্যরাত পর্যন্ত প্রতিষ্ঠান খোলা রাখেন। তারা বাড়ি ফিরতেও দেরি করেন। এ কারণে রাত ৮টার পর দোকানপাট বন্ধ হলে শহরের যানজট নিয়ন্ত্রণে আসবে। এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করব আমরা।

(দ্য রিপোর্ট/আরজেড/ ১৮ জুন, ২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর