thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯,  ১৮ মহররম 1444

টেস্টে আরও একটি অসহায় হার

২০২২ জুন ২০ ০৭:২৭:৪৫
টেস্টে আরও একটি অসহায় হার

দ্য রিপোর্ট ডেস্ক: ভেন্যু বদলায় কিন্তু সাদা-পোশাকে ভাগ্য বদলায় না টাইগারদের। এবার সেই তালিকায় যুক্ত হলো এন্টিগা টেস্ট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে রোববার চতুর্থ দিনে ৭ উইকেটে হার মেনেছে বাংলাদেশ।

বাংলাদেশের ছুড়ে দেওয়া ৮৪ রানের টার্গেট স্বাগতিকরা চতুর্থ দিনে মাত্র ২৬ মিনিটে আর কোনো উইকেট না হারিয়েই ছুঁয়ে ফেলেছে। এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল উইন্ডিজরা।

অবশ্য তৃতীয় দিনেই হারতে পারতো বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় দিনে সপ্তম উইকেটে অধিনায়ক সাকিব আল হাসান ও উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান ১২৩ রানের জুটি গড়ে উইন্ডিজকে ৮৪ রানের টার্গেট দিতে সক্ষম হন। তাদের দুজনের ব্যাটে ভর করে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ সম্মানজনক ২৪৫ রান সংগ্রহ করে। সাকিব ৬৩ ও সোহান ৬৪ রান করেন। তার আগে মাহমুদুল হাসান জয় করেছিলেন ৪২ রান। ২২ রান করেছিলেন তামিম ইকবাল। ১৭টি করে রান এসেছিল নাজমুল হাসান শান্ত ও লিটন দাসের ব্যাট থেকে।

৮৪ রান তাড়া করতে নেমে ৩ উইকেট হারিয়ে ৪৯ রান তুলে তৃতীয় দিন শেষ করেছিল স্বাগতিকরা। জন ক্যাম্পবেল ২৮ ও জারমিনে ব্ল্যাকউড ৮ রান নিয়ে অপরাজিত ছিলেন। তিনটি উইকেটই নিয়েছিলেন বাংলাদেশের পেসার খালেদ আহমেদ।

আজ চতুর্থ দিনে অবশ্য আর কোনো উইকেট হারায়নি উইন্ডিজ। মাত্র ২৬ মিনিটে কোনো উইকেট না হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় ক্যারিবিয়ানরা। ক্যাম্পবেল ৯ চার ও ১ ছক্কায় ৫৮ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে ২৬ রানে অপরাজিত থাকেন ব্ল্যাকউড। ৯ রানেই ৩ উইকেট হারানোর পর তারা দুজন ৭৫ রানের জুটি গড়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

বল হাতে বাংলাদেশকে ভুগিয়েছেন কেমার রোচ। তিনি প্রথম ইনিংসে ২টি ও দ্বিতীয় ইনিংসে ৫টিসহ মোট ৭ উইকেট শিকার করে ম্যাচসেরা হন। আলজারি যোসেফ প্রথম ইনিংসে ৩টি ও দ্বিতীয় ইনিংসে ৩টি উইকেট নেন। ব্যাট হাতে বাংলাদেশের অধিনায়ক সাকিব দুই ইনিংসেই হাফ সেঞ্চুরি করেন। তার, তামিম ইকবাল ও সোহানের ইনিংস বাদ দিলে টেস্টে বাংলাদেশের যে চিত্র সেটা খুবই ভয়াবহ। এর থেকে উত্তরণের পথ কি? কে বাতলে দিবে সেই পথ?

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ:
প্রথম ইনিংস- ১০৩/১০ (সাকিব ৫১, তামিম ২৯; জয়ডেন ৩/৩৩ ও যোসেফ ৩/৩৩)।
দ্বিতীয় ইনিংস- ২৪৫/১০ (সোহান ৬৪, সাকিব ৬৩; রোচ ৫/৫৩, যোসেফ ৩/৫৫)।

উইন্ডিজ:
প্রথম ইনিংস- ২৬৫/১০ (ব্রেথওয়েট ৯৪, ব্ল্যাকউড ৬৩; মিরাজ ৪/৫৯, খালেদ ২/৫৯ ও এবাদত ২/৬৫)।
দ্বিতীয় ইনিংস: ৮৮/৩ (ক্যাম্পবেল ৫৮* ও ব্ল্যাকউড ২৬*; খালেদ ৩/২৭)।

ফল: উইন্ডিজ ৭ উইকেটে জয়ী।

ম্যাচসেরা: কেমার রোচ।

(দ্য রিপোর্ট/আরজেড/ ২০ জুন, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর